খেলাধুলা

‘মোস্তাফিজের অভাব পূরণ করছে রশিদ খান’

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের দলের সঙ্গী ছিলেন। তাই আইপিএলের শুরুটা মিস করছেন মোস্তাফিজুর রহমান। এমনটা জানা ছিল আগেই। তাছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে থেকে অনাপত্তিপত্র পাওয়ার অপেক্ষায় থাকতে হয় কাটার মাস্টারকে। বিসিবির সূত্রের খবর, ছাড়পত্র নাকি পেয়ে গেছেন মোস্তাফিজ। আগামীকাল হায়দরাবাদে যোগ দেয়ার কথা তার।

Advertisement

মোস্তাফিজ নেই। তার অনুপস্থিতি হায়দরাবাদের হয়ে আলো ছড়াচ্ছেন রশিদ খান। দুটি ম্যাচ খেলেই আস্থার প্রতিদান দিতে সক্ষম হয়েছেন এই আফগান স্পিনার। উদ্বোধনী ম্যাচে ৪ ওভারে ৩৬ রান দিয়ে দুই উইকেট নেন রশিদ। ওই ম্যাচে রয়্যাল চ্যালঞ্জার্স বেঙ্গালুরুর টপঅর্ডার দুই ব্যাটসম্যান মান্দীপ সিং ও ট্রাভিস হেডকে সাজঘরে ফেরান।

হায়দরাবাদের দ্বিতীয় ম্যাচে রশিদ আরও উজ্জ্বল। গুজরাট লায়ন্সের ব্যাটিং লাইন-আপের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন এই আফগান। ৪ ওভারে ১৯ রান দিয়ে লাভ করেছেন মূল্যবান তিনটি উইকেট। এ যাত্রায় তিনি আউট করেছেন ব্রেন্ডন ম্যাককালাম, সুরেশ রায়না ও অ্যারন ফিন্সকে।

দুর্দান্ত এই পারফরম্যান্সের সুবাদে ম্যাচ সেরাও হন রশিদ খান। ম্যাচ শেষে আফগান এই তরুণ তুর্কির প্রশংসা করলেন হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। জানালেন, কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের অভাব পূরণ করছেন রশিদ।

Advertisement

ওয়ার্নারের ভাষায়, ‘প্রথম ছয় ওভারে রশিদ খানকে যাচাই করে দেখতে চেয়েছিলাম। রশিদ এসে বলল, আমাকে বল দেন। কাজটা ভালোভাবেই সম্পন্ন করল। আমাদের দলের দারুণ সংযোজন সে। মোস্তাফিজ দলে অনুপস্থিত। তার অভাবটা পূরণ করছে রশিদ।’

প্রসঙ্গত, প্রথমবারের মতো আইপিএলে খেলতে গিয়ে বাজিমাত করেন মোস্তাফিজ। নবম আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে বল হাতে আলো ছড়িয়েছেন প্রায় প্রতিটি ম্যাচেই। কাটার-স্লোয়ার-ইয়র্কারের সংমিশ্রণে দুর্দান্ত বোলিং করে সুনাম কুড়িয়েছেন।

১৬ ম্যাচে ২৪.৭৬ গড়ে নিয়েছিলেন ১৭ উইকেট। আর তাতেই প্রথমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ। গত মৌসুমে নিজেকে প্রমাণ করায় কাটার মাস্টারকে রেখে দিয়েছে হায়দরাবাদ।

এনইউ/এসআর

Advertisement