অর্থনীতি

চতুর্থ দিনে গড়ালো দরপতন

দরপতন অব্যাহত রয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে উভয় বাজারে টানা চার কার্যদিবস দরপতন ঘটলো। আর শেষ আট কার্যদিবসের মধ্যে সাত দিনই দরপতন হলো।

Advertisement

এদিন মূল্য সূচক ও লেনদেন কমার পাশাপাশি অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৬৮টির বা ৫১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১২১টির বা ৩৭ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির বা ১২ শতাংশের দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ দশমিক কমে ৫ হাজার ৬৮৯ দশমিকে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭২২ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৭৭ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৫৪ কোটি ৪৯ লাখ টাকা। এ নিয়ে বাজারটিতে টানা তিন কার্যদিবস লেনদেন কমলো। আর শেষ ৪২ কার্যদিবসের মধ্যে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে সর্বনিম্ন পর্যায়ে।

এদিন সব থেকে বেশি দরপতন হযেছে ব্যাংক, বীমা, বিদ্যুৎ ও জ্বালানী খাতের প্রতিষ্ঠানের শেয়ারের। ব্যাংক খাতের লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০টির দরপতন হয়েছে। আর দাম বেড়েছে ৬টি প্রতিষ্ঠানের। বীমা খাতের ২৯টিরই দরপতন হয়েছে এবং দাম বেড়েছে ১৪টির। বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১২টির দাম কমেছে এবং বেড়েছে ৪টির।

Advertisement

এছাড়া আর্থিক খাতের ২৩টির মধ্যে ১৩টির দাম কমেছে এবং ১০টির দাম বেড়েছে। ওষুধ খাতের ২৮টির মধ্যে ১৬টির দাম কমেছে এবং বেড়েছে ১২টির। আর্থিক খাতের ২৩টির মধ্যে ১৩টির দাম কমেছে এবং ১০টির দাম বেড়েছে।

তবে এদিন কিছুটা ভালো অবস্থানে রয়েছে মিউচ্যুয়াল ফান্ড, প্রকৌশল ও খাদ্য খাতের প্রতিষ্ঠানগুলো। লেনদেন হওয়া মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে ২০টির দাম বেড়েছে এবং কমেছে ৪টির। প্রকৌশল খাতের ১৫টির দাম বেড়েছে এবং কমেছে ১৪টির। খাদ্য খাতের ১৮টির মধ্যে ৯টির দাম বেড়েছে এবং কমেছে ৬টির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৪৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আরএসআরএম স্টিলের ২৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইডিএলসি।

লেনদেনে এরপর রয়েছে- রিজেন্ট টেক্সটাইল, সিটি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার, এসআই এবং আইসিবি।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৪ দশমিক কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৪ দশমিকে। বাজারটিতে ৫৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩০টির দাম।

এমএএস/এমআরএম/এএইচ/এমএস