খেলাধুলা

ইউনিস খানকে ‘ইউনিক খান’ বললেন শোয়েব আখতার

পাকিস্তানের ব্যাটিং নির্ভরতার প্রতীক। দলটির ব্যাটিং বিপর্যয়ে হাল ধরতেন। আস্থার প্রতিদান দিয়েই দলে জায়গা করেছিলেন পাকাপোক্ত। পাকিস্তানের হয়ে বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন ইউনিস খান। যেমন আর মাত্র ২৩ রান করলেই প্রথম পাকিস্তানি হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার।

Advertisement

আসন্ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই হয়তো এই কীর্তি গড়ে ফেলবেন ইউনিস। যা লেখা থাকবে ইতিহাসের পাতায়। পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়কও তো ইউনিস খান। ২০০৯ সালে সংক্ষিপ্ত সংস্করণে দলকে শিরোপা এনে দিয়েছিলেন সাবেক এই অধিনায়ক।

এবার আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দিলেন ইউনিস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজটাই তার আন্তর্জাতিক ক্রিকেটের বিদায়ী সিরিজ। এরপর আর পাকিস্তানের সাদা কিংবা রঙিন জার্সিতে দেখা যাবে না এই ব্যাটিং স্তম্ভকে।

বিদায় বেলায় ইউনিস খানের উচ্ছ্বসিত প্রশংসা করলেন এক সময়ের সতীর্থ শোয়েব আখতার। সাবেক এই গতিময় পেসার তো ইউনিস খানকে ‘ইউনিক খানই’ বলে ফেললেন। ইউনিক মানে অদ্বিতীয়। ইউনিস খানের নামের পাশে এই উপাধি আসলেই মানানসই।

Advertisement

নিজের অফিসিয়াল টুইটার পেজে শোয়েব আখতার লিখেছেন, ‘‘আমার মনে হয়, ইউনিস খানকে নামকরণ করা যায় ‘ইউনিক খান’ হিসেবে। পাকিস্তান ক্রিকেটের প্রতি তার স্বার্থহীনতা এবং সততার জন্যই নাম দেয়া যায়। আমার পক্ষ থেকে শ্রদ্ধা গ্রহণ কর। তুমি সত্যিকারের চ্যাম্পিয়ন।’’

এনইউ/জেআইএম