আন্তর্জাতিক

বিমানে মাঝ আকাশেই শিশুর জন্ম

বিমানে মাঝ আকাশেই শিশুর জন্মকে ঘিরে আনন্দ যেন উপচে পড়ছে। প্রায় ৪২ হাজার ফুট উঁচুতে বিমানের মধ্যেই শিশুটির জন্ম হয়। তুর্কিস এয়ারলাইন্সের একটি বিমান তাদের ফ্লাইটে ছোট্ট যাত্রীর জন্ম হওয়া বেশ ভালোভাবেই উদযাপন করছে।

Advertisement

বোয়িং-৭৩৭ বিমানটি গিনির রাজধানী কোনাক্রি থেকে ওগাডুগু হয়ে ইস্তাম্বুলে যাওয়ার কথা ছিলো। কিন্তু জরুরি ভিত্তিতে বুরকিনা ফাসোর রাজধানীতে বিমানটি অবতরণ করে। পরে মা ও শিশুকে হাসপাতালে ভর্তি করানো হয়। দুজনেই সেখানে সুস্থ আছেন। শিশুটির নাম রাখা হয়েছে কাদিজু।

ওই ফ্লাইটের এক বিমানবালা হঠাৎ দেখতে পান নাফি দিয়াবি প্রসব বেদনায় কাতরাচ্ছেন। ৪২ হাজার ফুট উঁচু থেকে বিমানটি দ্রুত অবতরণেরও কোনো সুযোগ ছিল না। তাই বাধ্য হয়েই বিমানবালা ও অন্য যাত্রীদের সহযোগিতায় সেখানেই কন্যাসন্তানের জন্ম দেন ওই নারী।

তুরস্ক বিমান কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বিমানটি তখন ৪২ হাজার ফুট উঁচুতে ছিলো। হঠাৎ বিমানবালা দেখতে পান, এক নারীর প্রসব বেদনা শুরু হয়েছে। ওই নারীকে সহযোগিতার জন্য তারা দ্রুত এগিয়ে আসেন। বিমানেই ওই নারী এক কন্যাসন্তানের জন্ম দেন। শিশু কাদিজুকে কোলে নিয়ে আনন্দ করতে থাকেন বিমানবালারা।

Advertisement

৩৬ সপ্তাহ পূর্ণ না হওয়া গর্ভবতী নারীদের বিমানে ভ্রমণের সুযোগ দিয়ে থাকে অধিকাংশ বিমান কর্তৃপক্ষ। এজন্য অবশ্য ২৮ সপ্তাহ আগেই চিকিৎসকের কাছ থেকে অনুমতি পত্র নিতে হয়। সেখানে সন্তান প্রসবের একটি সম্ভাব্য তারিখ দেয়া থাকে। ওই নারী ২৮ সপ্তাহের অন্তঃসত্তা হওয়া সত্ত্বেও বিমানেই শিশুটির জন্ম হয়েছে।

কেএ/টিটিএন/জেআইএম