দেশজুড়ে

মিজানের স্বপ্নের নার্সারি

ঝিনাইদহ পৌরসভাধীন আলিয়া মাদরাসার পাশে ছোট্ট কিন্তু পরিপাটি করে গড়ে তুলেছেন এমএম নার্সারি। গাছের প্রতি চরম ভালোবাসা থেকে তিল তিল করে গড়ে তোলা এ নার্সারি বলে জানালেন মৃত মফিজ উদ্দিন আহম্মেদের বড় ছেলে এলিনুর জামান মিজান।

Advertisement

মিজান বলেন, সেই ১৯৯৯ সাল থেকে শুরু। মোটামুটি ব্যক্তি উদ্যোগেই গড়ে তোলেন এমএম নার্সারি। এখন তার নার্সারিতে মোট গাছের সংখ্যা ১০ হাজারের উপরে। এর মধ্যে ফলজ গাছ আছে ২০০, বনজ ৪০/৫০ আর ঔষধী গাছ আছে প্রায় ৪ শতাধীক।

মিজান এখন যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, নড়াইল, বাগেরহাট ও খুলনাসহ আরো নানান জেলার গাছ সংগ্রহ করে বেড়ান। আর স্ত্রী মিতা ও ছেলে সনিই দোকান সামলান।

স্ত্রী মিতা বলেন, বিয়ের পর এমনও দিন কেটেছে যে সারাদিন কিছুই খাওয়া হয়নি। গাছের সঙ্গে থাকতে থাকতে আমারও কেমন যেন মায়া জন্মে গেছে। এখন আর গাছ ছাড়া একটুও ভালো লাগে না।

Advertisement

তিনি আরও জানান, মোট ১২ বার সরকারি পুরস্কার পেয়েছেন মিজান। এর মধ্যে জেলা প্রশাসন ও কৃষি অধিদফতরের আয়োজনে বৃক্ষ মেলা ২০০১ সালে ৩য় পুরস্কার, জেলা বনবিভাগের আয়োজনে ২০০৩ সালে ৩য় পুরস্কার ও ২০১৬ সালে পুরাে জেলায় ১ম পুরস্কার অর্জন করেন।

মিজান জানান, গত বছর ১০ শতক জমি ক্রয় করেছেন। সেখানে এ বছর কোনো মতে বাড়ি তৈরির কাজ চরছে। তার ফুল জেলার ৬টি উপজেলাতেই যায়। মিজানের কষ্ট একটাই, সেটা হচ্ছে আজ পর্যন্ত সরকারের কাছ থেকে কোনো সহায়তা পাননি। যদি সমাজসেবা অফিস থেকে কিছু লোন পেতেন তাহলে তার এ ব্যবসা আরও বড় করতে পারতেন।

তিনি শিক্ষিত বেকারদের উদ্দেশ্যে বলেন, আপনারা ঘরে বসে না থেকে, বাড়ির পেছনের কোনায় নার্সারি করেন। নিজেরাই স্ববলম্বী হোন।

আহমেদ নাসিম আনসারী/এফএ/এমএস

Advertisement