ভ্রমণ

পদ্মার তীরের চোখজুড়ানো ছবি

বাংলাদেশ নদী মাতৃক দেশ। আর পদ্মা একটি গুরুত্বপূর্ণ নদী। কিন্তু প্রমত্ত পদ্মার আগেকার রূপ এখন আর নেই বললেই চলে। কেননা ঢাকা থেকে মাওয়া গেলে এমন দৃশ্যই চোখে পড়ে। এমনকি মাওয়া থেকে ওপারে গেলে পদ্মার শান্তশিষ্ট ভাব দেখে সত্যিই চোখ জুড়িয়ে যায়।

Advertisement

সম্প্রতি মাওয়া এবং শরীয়তপুর এলাকার পদ্মাপাড়ের ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী রবিউল ইসলাম পলাশ।

জেলেজীবনশান্ত পদ্মার বুকজুড়ে ইলিশ ধরার উৎসবে ফুরফুরে মেজাজ এখন জেলেরা, যা তাদের জীবনযাত্রার মানোন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে। ইলিশ ধরার মৌসুমে এমন দৃশ্য চোখে পড়ে সহসাই।

বিশ্রামইলিশ ধরা শেষে পদ্মার মাঝখানের চরে বিশ্রাম নিতে দেখা যায় জেলেদের। সেখান থেকেই মাছ পৌঁছে যাবে আড়তে বা ব্যবসায়ীর কাছে। নাব্যতা রক্ষার জন্য পাশেই জমা করা হয়েছে বালু। ভ্রমণে গিয়ে দেখতে পারেন এ দৃশ্য।

Advertisement

অবাধ সাঁতারপদ্মা তীরবর্তী এলাকার শিশুদের সাহসের অন্ত নেই। ওরা ভরদুপুরেও ঝাঁপিয়ে পড়তে পারে পানিতে। ওদের অবাধ সাঁতার দেখে নিজেরও ইচ্ছে হবে পানিতে নামার।

নদী মানেই মাছআমরা মাছে ভাতে বাঙালি। আর মাছের প্রধান উৎস নদী। পদ্মায় ইলিশের পাশাপাশি আইর, বোয়াল, পাঙ্গাশ এবং চিতলসহ বিভিন্ন ধরনের মাছও পাওয়া যায়।

সময় যখন ইলিশেরএ সময় পদ্মার পাড়ে ঘুরতে গেলে হাতে ইলিশ নিয়েই বাসায় ফিরতে পারবেন। নদীর পাড়ে দাঁড়িয়েও জেলেদের কাছ থেকে মাছ কেনা যায়। এক কাজে দুই কাজ হয়ে যাবে। ঘুরবেন এবং মাছও কিনবেন।

এসইউ/জেআইএম

Advertisement