তথ্যপ্রযুক্তি

ভিডিও কলে আরো উন্নত সেবা দেবে ট্রুকলার ও গুগল

প্রযুক্তি জায়ান্ট গুগলের ভিডিও কলিং সেবাদানকারী অ্যাপ্লিকেশন গুগল ডুয়োর সঙ্গে এবার এক হচ্ছে জনপ্রিয় মোবাইল অ্যাপস ট্রুকলার। ভিডিও কলে আরো উন্নত সেবা দিতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

Advertisement

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গুগলের সঙ্গে অংশীদারিত্বের পাশাপাশি ট্রুকলার সম্পূর্ণ নতুন ইন্টারফেস বা নকশার অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করেছে। এ সেবার মাধ্যমে ডায়ালার, কলার আইডি এবং স্প্যাম রোধক অ্যাপ্লিকেশন হিসেবে ট্রুকলার বিশ্বব্যাপী ২৫০ মিলিয়ন ব্যবহারকারীর যোগাযোগের ক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করবে।

ফোনে কারো নাম সংরক্ষণ না থাকলেও ট্রুকলার ব্যবহারকারীকে যিনি কল করেছেন তার নাম জানিয়ে দেয়। ঠিক সেভাবেই এখন ব্যবহারকারীরা সহজেই নতুন টেক্সট ফিচারের মাধ্যমে জানতে পারবেন কে বা কারা তাকে টেক্সট ম্যাসেজ করেছে। এছাড়া অপ্রয়োজনীয় ম্যাসেজগুলো, স্প্যাম ম্যাসেজ হিসেবে আলাদাভাবে তালিকা করে রাখার সুবিধাও যুক্ত করা হয়েছে নতুন এ ফিচারটিতে।

নতুন সুবিধার মধ্যে আরেকটি হচ্ছে ফ্ল্যাশ ম্যাসেজিং। যদি কেউ কোনো বিপদের সম্মুখীন হয় বা বাইরে কোথাও অবস্থান করছেন কিংবা বাড়ি ফিরছেন, এমন মুহূর্তগুলো কাউকে জানানোর জন্য পূর্বনির্ধারিত ম্যাসেজ হিসেবে সংরক্ষণ করে সেগুলো যেকোনো ট্রুকলার ব্যবহারকারীকে কম সময় ব্যয় করে পাঠাতে পারবেন।

Advertisement

এ বিষয়ে গুগলের হেড অব ডুয়ো অমিত ফুলে সংবাদমাধ্যমকে বলেন, ‘ভিডিও কলিং সবার জন্যই কার্যকরী হওয়া উচিৎ, তা যেকোনো মাধ্যমেই হোক। ভিডিও কল সবার জন্য সহজ, দ্রুত এবং সহজলভ্য করাই আমাদের লক্ষ্য। ট্রুকলারের সঙ্গে একীভূত হওয়ার মাধ্যমে আমরা গ্রাহকদের উন্নত ভিডিও কলের অভিজ্ঞতা দিতে পারবো বলে আশা করছি।’

ট্রুকলারের নতুন সংস্করণটি অসংখ্য মোবাইল ব্যবহারকারীদের স্প্যাম ম্যাসেজ ও কলের ক্রমবর্ধমান সমস্যার সমাধান করে তাদের নিরাপদ এবং কার্যকরী সেবা প্রদান করতে সক্ষম।

আরএম/এমআরএম/এমএমএ/আরআইপি

Advertisement