জাতীয়

আনসারুল্লাহর সাংগঠনিক মিটিং করতে ঢাকায় আসেন আব্দুল্লাহ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) শরিয়াহ বোর্ডের সদস্য হাফেজ মাওলানা মো. মাকসুদুর রহমান ওরফে আব্দুল্লাহকে (৩১) শুক্রবার রাতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট জানিয়েছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আব্দুল্লাহ এবিটির শীর্ষ এক নেতার সঙ্গে সাংগঠনিক মিটিং করতে ঢাকায় আসেন বলে জানা গেছে।

Advertisement

শনিবার দুপুরে সংবাদ সম্মেলনে সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, কলাবাগানে মানবাধিকারকর্মী জুলহাস মান্নান ও নাট্যকর্মী মাহবুব তনয় হত্যা মামলার তদন্তে মাকসুদুর রহমানের নাম উঠে আসে। আবদুল্লাহ তার সাংগঠনিক নাম।

২০১৪ সালে আবু নাঈমের মাধ্যমে তিনি এবিটিতে যোগ দেন। প্রতিটি জঙ্গি সংগঠনে কোরআন হাদিসের ভুল ব্যাখ্যা দিয়ে মানুষকে বিভ্রান্ত করার জন্য শরিয়াহ বা মুফতি বোর্ড রয়েছে। আবদুল্লাহ ওই শরিয়াহ বোর্ডের একজন সদস্য। শরিয়াহ বোর্ডের অনুমোদন ছাড়া আনসারুল্লাহ বাংলাটিম কোনো হত্যাকাণ্ড করেনি বলে জানান মনিরুল।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানায়, আব্দুল্লাহ ২০০৭ সালে ফরিদাবাদ মাদরাসায় পড়ার সময় জিহাদ বিষয়ে আগ্রহী হন। পরবর্তীতে বিভিন্ন সময় একই মাদরাসার অপর এক শিক্ষকের সঙ্গে জিহাদ বিষয়ে আলোচনা এবিটির বিভিন্ন বইপত্র-ভিডিও আদান প্রদান করতেন। ২০১৫ সালের শুরুর দিকে উত্তরার দেওয়ানবাড়ী এলাকার একটি বাসায় দেড় মাসব্যাপী জিহাদ বিষয়ে সামরিক ও ধর্মীয় প্রশিক্ষণ নেন তিনি। সে বাসায় কম্পিউটার, ঈমান, তাওহিদ, কাফের হওয়ার কারণ, জিহাদের মাসালা, চাপাতি চালানো, আগ্নেয়াস্ত্র খোলা ও লাগানো, নিরাপদ টেক্সটের মাধ্যমে মেজেস পাঠানো এবং রিসিভ করার বিষয়ে প্রশিক্ষণ নেন।

Advertisement

এআর/জেডএ/এএইচ/জেআইএম