আন্তর্জাতিক

সিরিয়া নিয়ে রাশিয়ার প্রতিক্রিয়ায় হতাশ যুক্তরাষ্ট্র

সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বিমান ঘাঁটিতে ৫৯টি মার্কিন টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার পর রাশিয়ার প্রতিক্রিয়ায় তীব্র হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ার এমন প্রতিক্রিয়ায় বিস্মিত হয়নি দেশটি।

Advertisement

মার্কিন হামলায় এখন পর্যন্ত সিরিয়ান সেনা কর্মকর্তাসহ ৬ জন নিহত হয়েছে। সিরিয়ার মিত্র দেশ রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র নিজেদের একতরফা এমন কাজের মাধ্যমে সন্ত্রাসীদের উস্কে দিচ্ছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, ‘রাশিয়ার প্রতিক্রিয়ায় আমি হতাশ।’

তিনি আরো বলেন, রাশিয়া এমন প্রতিক্রিয়ার মাধ্যমে বাশার আল আসাদ সরকারকে সমর্থন চালিয়ে যাওয়ার বার্তা দিলো। রাশিয়া এমন কাউকে সমর্থন করছে, যে তার নিজ দেশের লোকের ওপর  ধ্বংসাত্মক হামলা চালাতে পারে। সে কারণে আমি হতাশ হলেও বিস্মিত হইনি।

সিরিয়ায় মার্কিন হামলাকে তাদের ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে জরুরি’ মন্তব্য করেছেন ট্রাম্প। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ হামলাকে ‘আগ্রাসন’ বলে চিহ্নিত করেছেন।

Advertisement

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ইতি টানারও ইঙ্গিত দিয়েছে রাশিয়া। ২০১৩ সালের রাসায়নিক হামলায় প্রায় এক হাজার ৩০০ মানুষ নিহত হন। ওই হামলার পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ায় সামরিক আগ্রাসন চালানোর কথা বলেছিলেন। আর টুইটারে সমালোচনার ঝড় তুলেছিলেন ট্রাম্প।

এবার রাসায়নিক গ্যাস হামলায় ৮৬ জন নিহত হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ২০১৩ সালের আগস্টে সারিন গ্যাস হামলার অভিযোগ ওঠার পর এটিই সবচেয়ে ভয়াবহ রাসায়নিক হামলা। সরকারবিরোধী বিদ্রোহীরা এই হামলায় সরকারি বাহিনী ও রাশিয়াকে দুষলেও এ দাবি অস্বীকার করেছে সিরিয়া।

রাশিয়া বলছে, জাতিসংঘের একটি সদস্য রাষ্ট্রের ওপর এ ধরনের হামলা মার্কিন আগ্রাসন বলেই বিবেচিত হবে। বিভিন্ন দেশ ও সংস্থার নেতারা সিরিয়ায় মার্কিন হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

কেএ/টিটিএন/এমএস

Advertisement