খেলাধুলা

টি-টোয়েন্টিতে মালিঙ্গার হ্যাটট্রিক

বাংলাদেশের টি-টোয়েন্টির ফেরিওয়ালা যেমন বলা হয় সাকিব আল হাসানকে, তেমনি শ্রীলঙ্কায় লাসিথ মালিঙ্গাকে। তার উপরই নির্ভর করে দলটি। আর কেন নির্ভর করে তা আরও একবার বুঝিয়ে দিলেন এ লঙ্কান। বাংলাদেশের বিপক্ষে টানা তিন বলে তিনটি উইকেট নিয়ে হ্যাটট্রিক পূরণ করেছেন এ ডান হাতি পেসার।

Advertisement

লঙ্কা সফরের শেষ ম্যাচে শুরুটা দুর্দান্ত করেছিল বাংলাদেশ। তবে শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। মালিঙ্গার হাত ধরেই ম্যাচে ফেরে দলটি। নিজের শেষ ওভারে (দলের ১৯তম ওভারে) তুলে নেন মুশফিকুর রহীম, মাশরাফি বিন মর্তুজা ও মেহেদী হাসান মিরাজকে।

১৯তম ওভারের তৃতীয় বলটি স্লোয়ার দিয়েছিলেন মালিঙ্গা। যদিও বলের গতি বুঝতে না পেরে আগেই ব্যাট চালান মুশফিক। সুতরাং, বোল্ড হয়ে গেলেন তিনি।

পরের বলে মাঠে নামেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। লেট কাট করতে চেয়েছিলেন অধিনায়ক। তবে ব্যাটে সংযোগ না হওয়ায় বল আঘাত হানে উইকেটে। এবারও বোল্ড।

Advertisement

মালিঙ্গার হ্যাটট্রিকের শেষ উইকেটটি ছিল অভিষিক্ত মেহেদী হাসান মিরাজের। তার স্লোয়ার রক্ষণাত্মকভাবেই খেলতে চেয়েছিলেন মিরাজ। কিন্তু বল ব্যাট ফাঁকি দিয়ে গিয়ে প্যাডে লাগলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন এ নবীন। সঙ্গে সঙ্গেই হ্যাটট্রিক পূরণ হয়ে গেলো মালিঙ্গার।

টি-টোয়েন্টি ক্রিকেটে এটা পঞ্চম হ্যাটট্রিকের ঘটনা। এর আগের চারটিতেও রয়েছেন একজন শ্রীলঙ্কান। থিসারা পেরেরা। ভারতের বিপক্ষে রাঁচিতে ২০১৫-১৬ মৌসুমে হার্দিক পান্ডিয়া, সুরেশ রায়না এবং যুবরাজ সিংকে আউট করে হ্যাটট্রিক করেন তিনি। আগের তিনটি হ্যাটট্রিক করেন ব্রেট লি, জ্যাকব ওরাম এবং টিম সাউদি। টি-টোয়েন্টিতে সর্বপ্রথম হ্যাটট্রিকম্যান হলেন ব্রেট লি।

লাসিথ মালিঙ্গা একমাত্র বোলার, যার ওয়ানডে ক্রিকেটে রয়েছে তিনটি হ্যাটট্রিক। যার দুটি আবার বিশ্বকাপ ক্রিকেটে। আবার তিনিই একমাত্র বোলার, যনি আন্তর্জাতিক ক্রিকেটের যে কোনো ফরম্যাটে টানা চার বলে চারটি উইকেট নিয়েছিলেন।

উল্লেখ্য, চলতি শ্রীলঙ্কা সফরে এর আগে ওয়ানডে সিরিজে হ্যাটট্রিক করেছিলেন বাংলাদেশের তাসকিন আহমেদ।

Advertisement

আরটি/আইএইচএস/জেআইএম