শিক্ষা

সেই তিন শিক্ষকের এমপিও বাতিলে শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি

ট্রেজারি থেকে পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণের সময় স্মার্টফোন বহনকারী তিন শিক্ষকের এমপিও সুবিধা বাতিলের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো লিখিত চিঠিতে এ নির্দেশ দেয়া হয়েছে।

Advertisement

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সমীর কুমার বিশ্বাসের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ট্রেজারি থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্ন নেয়ার সময় সঙ্গে স্মার্টফোন বহনকারী শান্তিনগরের হাবিবুল্লাহ বাহার কলেজের সহযোগী অধ্যাপক আবদুর রশীদ এবং মহাখালীর টিঅ্যান্ডটি মহিলা কলেজের প্রভাষক নাঈমা নাসরীন ও মাহবুবুর রহমানের অভিযোগ প্রমাণিত হয়েছে।

পরীক্ষায় দায়িত্বপ্রাপ্ত এ তিন শিক্ষকের স্মার্টফোন বাজেয়াপ্ত করা হয়েছে। এসব অপরাধে তাদের এমপিও সুবিধা বাতিল ও সাময়িক বরখাস্থ করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডিকে নির্দেশ প্রদানের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে (মাউশি) ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মাউশির কলেজ শাখার পরিচালক অধ্যাপক সামসুল হুদা বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ব্যবস্থা গ্রহণে কাজ শুরু করেছি।

Advertisement

উল্লেখ্য, গত ২ এপ্রিল এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণের সময় সঙ্গে স্মার্টফোন থাকায় তাদের ফোন বাজেয়াপ্ত ও পরে পুলিশে দেয়া হয়। এরপর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়।

এমএইচএম/এমআরএম/এএইচ/জেআইএম