আন্তর্জাতিক

‘সিরিয়ায় রাসায়নিক হামলা মানবতার অবমাননা’

সিরিয়ার উত্তরাঞ্চলে রাসায়নিক হামলায় শিশুসহ ৭২ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

এই হামলাকে মানবতার চরম অবমাননা উল্লেখ করে ট্রাম্প বলেন, যখন আপনি নিষ্পাপ সন্তানদের, নিষ্পাপ শিশুদের এবং ছোটো বাচ্চাদের হত্যা করবেন তখন এটা সহ্যের সীমা ছাড়িয়ে যাবে।

ট্রাম্প আরও জানান, ‘মঙ্গলবার যা হয়েছে তা আমার কাছে গ্রহণযোগ্য নয়। সিরিয়া ও আসাদের বিষয়ে আমার মনোভাব ইতোমধ্যেই অনেক পরিবর্তিত হয়ে গেছে।’

এর আগে এক বৈঠকে সিরিয়ার বিষয়ে নতুন কোনো নীতি গ্রহণ করছেন কিনা, এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছিলেন, ‘দেখতে পাবেন।’

Advertisement

তবে সিরিয়ার মিত্র রাশিয়া সম্পর্কে কিছু বলেননি ট্রাম্প। যদিও সিরিয়ায় রাসায়নিক গ্যাস ছড়ানোর জন্য বিদ্রোহীদের দায়ী করে আসছিলো রাশিয়া। তবে জাতিসংঘসহ যুক্তরাষ্ট্র ও অন্যান্য বিশ্বশক্তি তা প্রত্যাখ্যান করেছে।

নিউইয়র্কে নিরাপত্তা পরিষদে উত্তপ্ত এক বিতর্কে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে জানান, সিরিয়ার ঘটনায় আন্তর্জাতিক মহলের ধারণা বদলে দিতে সময়ে সময়ে রাশিয়া এরকম মিথ্যা আখ্যান তৈরি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা সম্ভাব্য করণীয় সম্পর্কে ইঙ্গিত দিয়ে তিনি আরো জানান, জাতিসংঘ যখন একের পর এক তার দায়িত্ব পালনে ব্যর্থ, সেখানে আমরা নিজেরাই এর বিচার করব।

সিরিয়ান বিমান থেকে রাসায়নিক গ্যাস ফেলার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

Advertisement

কেএ/টিটিএন/আরআইপি