খেলাধুলা

অন্যভাবে ছিলেন মুশফিক-মামুনুলরা

প্রথম জাতীয় ক্রীড়া দিবসের সকালে বঙ্গবন্ধু স্টেডিয়াম চত্বরে সব ক্রীড়া ফেডারেশন ও সংস্থাকে উপস্থিত থাকার নির্দেশনা ছিল জাতীয় ক্রীড়া পরিষদের। বিভিন্ন ফেডারেশন ও সংস্থা ব্যানার, ফেস্টুন নিয়েই সাতসকালে হাজির হয়েছিল শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সের সামনে। বেশির ভাগ ক্রীড়া ফেডারেশনের শীর্ষস্থানীয় কর্মকর্তারাও ছিলেন। তবে র‌্যালিতে বেশি নজর কেড়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। এ প্রতিষ্ঠানের যে সব ছাত্র-ছাত্রী জাতীয় পর্যায়ে তারকা হয়েছেন তাদের অনেকের ছবি সম্বলিত প্ল্যাকার্ড ছিল বর্তমান শিক্ষার্থীদের হাতে।

Advertisement

ক্রিকেটার মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, ফুটবলার মামুনুল ইসলাম, শ্যূটার আসিফ হোসেন খান, আরচার হীরা মনিসহ বিভিন্ন খেলায় যারা বিভিন্ন সময়ে জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন, আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে পদক এনেছেন, ট্রফি এনেছেন তাদের ছবি ছিল বিকেএসপির ছাত্র-ছাত্রীদের হাতে হাতে।

কোনো কোনো ফেডারেশন বাদ্যবাদক দল নিয়েও উপস্থিত হয়েছিলেন র‌্যালিতে। বাংলাদেশ ঘুড়ি অ্যাসোসিয়শের র‌্যালিতে শোভা পেয়েছে বিভিন্ন ধরণের রঙিন ঘুড়ি। রোলার স্কেটিং কমপ্লেক্সের সামনে থেকে শুরু হওয়া বর্ণাঢ্য র‌্যালি জিপিও, প্রেস ক্লাব ও পল্টন মোড় ঘুড়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেষ হয়।

র‌্যালিকে ঘিরে পুরো এলাকায় তৈরি হয়েছিল উৎসবমূখর পরিবেশ। অনেক খেলার সদস্যরা নেচে-গেয়েও র‌্যালিতে অংশ নেন। রাস্তার দুই পাশে হাজার হাজার মানুষ র‌্যালি উপভোগ করেন এবং মোবাইলে প্রথম ক্রীড়া দিবসের অনুষ্ঠানের ছবি ধারণ করে রাখেন।

Advertisement

এ দিবসটি পালনের অংশ হিসেবে অনেক ক্রীড়া ফেডারেশন তাদের নিজস্ব ভেন্যুতে প্রীতি ম্যাচেরও আয়োজন করেছে। আছে সেমিনারও। বেলুন ও পায়রা উড়িয়ে দিনের সূচনা করার পর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেছেন,‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই আমরা এ দিবস পালন শুরু করলাম। ৬ এপ্রিল জাতীয় ক্রীড়া দিবস-এ ঘোষণা দিয়েই আমরা বসে থাকিনি। পালনও করছি। আগামীতে আরো বড় ও জমকালোভাবে এ দিবস পালন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথায় নয়, করে দেখান। আমরা তারই মন্ত্রী। আমরাও করে দেখাই, করে দেখাবো।

দিনের সূচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। তবে তিনি পরে উপস্থিত হয়ে র‌্যালির মাঝপথে যোগ দেন। উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের কর্মকর্তারা

বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট কমিউনিটিও প্রথম জাতীয় ক্রীড়া দিবসের র‌্যালিতে নিজ নিজ সংস্থার ব্যানার নিয়ে অংশ নেয়।

এমআর/আরআইপি

Advertisement