খেলাধুলা

পালিত হচ্ছে প্রথম জাতীয় ক্রীড়া দিবস

স্বাধীনতার ৪৬ বছর পর দেশের খেলাধুলায় যোগ হচ্ছে নতুন এক দিন। যে দিনের নাম জাতীয় ক্রীড়া দিবস। আজ ৬ এপ্রিল (বৃহস্পতিবার) প্রথমবারের মত পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস। এ দিনটি আগে থেকেই আন্তর্জাতিকভাবে পালন হয়ে আসছিল ‘ইন্টারন্যাশনাল ডে অব স্পোর্টস ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস’ হিসেবে। এবার ওই দিনটিকেই জাতীয় ক্রীড়া দিবস হিসেবে বেছে নিলো জাতীয় ক্রীড়া পরিষদ।

Advertisement

আন্তর্জাতিকভাবে পুরনো না হলেও বাংলাদেশে দিবসটি নতুন। নতুন এ অধ্যায়ের প্রথম দিনটাকে জাঁকজমক করার পরিকল্পনা নেয় ক্রীড়া প্রশাসন। দিনটির সূচনা হয় সকাল ৭ টায় জাতীয় পতাকা, অলিম্পিক পতাকা ও জাতীয় ক্রীড়া পরিষদের পতাকা উত্তোলনের মাধ্যমে। পল্টন ময়দানে নবনির্মিত রোলার স্কেটিং কমপ্লেক্সের সামনে তৈরি করা হয়েছে মঞ্চ। সেখানেই হচ্ছে দিবসের সূচনা পর্বের আনুষ্ঠানিকতা। তার পর বের হয় র্যা লি। প্রেস ক্লাব পর্যন্ত গিয়ে র্যা লিটি আবার ফিরে আসে বঙ্গবন্ধু স্টেডিয়ামে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন ক্রীড়া ফেডারেশন নিজ নিজ ভেন্যুতে আয়োজন করবে প্রীতি ম্যাচ। রাজধানীর পাশপাশি জেলা ও বিভাগীয় পর্যায়েও র্যাজলী আয়োজন করা হবে। স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীরা যাতে শুধু খেলাধুলা করতে পারে সে জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে স্কুলগুলোতে নির্দেশনা দেয়া হয়েছে।

দেশের প্রথম জাতীয় ক্রীড়া দিবসে ফ্লাট ভাড়ার টাকা বুঝে পান গত এসএ গেমসে স্বর্ণজয়ী তিন ক্রীড়াবিদ মাহফুজা খাতুন শিলা, মাবিয়া আক্তার সীমান্ত ও শাকিল আহমেদ। এসএ গেমসে স্বর্ণ জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ফ্লাট উপহার দেয়ার ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তিন কৃতি ক্রীড়াবিদের জন্য ফ্লাট তৈরি হচ্ছে উত্তরায়। নির্মাণ না হওয়া পর্যন্ত তাদের জন্য ফ্লাট ভাড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। সেই ফ্লাটের ভাড়ার অর্থের চেকই প্রথম ক্রীড়া দিবসে তুলে দেয়া হলো শিলা, মাবিয়া ও শাকিলের হাতে।

Advertisement

আরআই/এমআর/আরআইপি