অর্থনীতি

সরকারের কোষাগারে ১০০ কোটি টাকা দিল আইডিআরএ

আয় থেকে উদ্বৃত্ত ১০০ কোটি টাকা সরকারের কোষাগারে জমা দেয়া দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (তহবিল ব্যবস্থাপনা) প্রবিধানমালা, ২০১১’ এর ৩১ ধারা অনুযায়ী এ টাকা জমা দেয়া হয়।

Advertisement

বুধবার অর্থমন্ত্রীর কার্যালয়ে আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ এবং কর্তৃপক্ষের সদস্য মো. মুরশিদ আলম এবং গকুল চাঁদ দাস আনুষ্ঠানিকভাবে এই ১০০ কোটি টাকার চেক হস্তান্তর করেন।

এর আগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দু’বারে ২৮ কোটি ৪৭ লাখ ৪৫ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছিল।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০’ এর ভিত্তিতে ২০১১ সালের ২৬ জানুয়ারি আইডিআরএ গঠন করা হয়। পরের দিন ২৭ জানুয়ারি একজন চেয়ারম্যান এবং দুইজন সদস্যের যোগদানের মধ্যদিয়ে আইডিআরএ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে।

Advertisement

আইডিআরএ জানিয়েছে, চলতি বছরের ৫ এপ্রিল পর্যন্ত আইডিআরএর তত্ত্বাবধানে ৫টি বিধি ও ১১টি প্রবিধানমালা প্রণয়ন করা হয়েছে। আরও বেশকিছু বিধি-প্রবিধান প্রণয়নের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দেশে বর্তমানে দুইটি কর্পোরেশন, বিদেশি বীমা কোম্পানিসহ লাইফ খাতে ৩২টি এবং নন-লাইফ খাতে ৪৬টি প্রতিষ্ঠান বীমা ব্যবসা পরিচালনা করছে।

আইডিআরএ থেকে আরও জানানো হয়েছে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ থেকে ভ্যাট বাবদ ৯ কোটি ৮৪ লাখ ৪ হাজার ৯৯৯ টাকা এবং ট্যাক্স বাবদ ৬১ লাখ ৩১ হাজার ৯৩৮ টাকা সরকারের কোষাগারে জমা দেয়া হয়েছে।

এ বিষয়ে আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস জাগো নিউজকে বলেন, আইনে আছে আয়ের যে টাকা উদ্বৃত্ত থাকবে তা সরকারের কোষাগারে জমা দিতে হবে। আইন মেনে আমরা আইডিআরএর আয় থেকে উদ্বৃত্ত ১০০ কোটি টাকা সরকারের কোষাগারে জমা দিয়েছি।

এমএএস/বিএ

Advertisement