জাতীয়

অভিমান ভাঙাতে হাব নেতাদের বাসায় ডেকেছেন ধর্মমন্ত্রী

বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের পরিসংখ্যান নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। ফলে এ সমস্যা দূরীকরণে হাব নেতাদের বাসায় ডেকেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। আগামী ৮ এপ্রিল (শনিবার) ধর্মমন্ত্রীর বাস ভবনে বিকেল ৩টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

Advertisement

জানা গেছে, ধর্ম মন্ত্রণালয়ের দাবি বেসরকারি ব্যবস্থাপনায় আজ (৫ এপ্রিল, বুধবার) পর্যন্ত ৩৬০টি এজেন্সি প্রায় ৩০ হাজার হজযাত্রী নিবন্ধনের তথ্য পূরণ করেছেন। কিন্তু হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বলছে, হাতে গোনা ২/৩টি হজ এজেন্সি ছাড়া কোনো এজেন্সি নিবন্ধনের অর্থ জমা দেয়নি।

হাব নেতারা বলেন, গত ২৩ মার্চ ১ হাজার ৯৭টি এজেন্সির উপস্থিতিতে হাবের বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রাক নিবন্ধনে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেয়া হলে তারা নিবন্ধনে অংশ নেবেন না বলে সিদ্ধান্ত নেন।

এছাড়া তাদের পূর্বঘোষিত দুই দফা দাবি রয়েছে। এক. ধর্ম মন্ত্রণালয়কে সমতার ভিত্তিতে এজেন্সিগুলোর মধ্যে হাজি বণ্টন করে দিতে হবে। দুই. ব্যাংকে টাকা জমা ও ডাটা অ্যান্ট্রির সময় দেখে বিভিন্ন এজেন্সির প্রাক রেজিস্ট্রেশন আমলে নিতে হবে।

Advertisement

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, হজ নিবন্ধন নিয়ে জটিলতা খুব সহসাই দূর হবে। আগামী ৮ এপ্রিল বিকেল ৩টায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার বাসভবনে হাব নেতাদের ডেকেছেন। সভায় ধর্ম সচিব মো. আবদুল জলিলসহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে সার্বিক সমস্যা নিয়ে আলোচনা ও সমস্যার সমাধান হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

হাবের সভাপতি ইব্রাহিম বাহারের কাছে মন্ত্রীর বাসায় বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে তিনি সত্যতা নিশ্চিত করে বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুসারে হাবের কোনো সদস্য এজেন্সি হজ নিবন্ধনে অংশগ্রহণ করেনি।

ধর্ম মন্ত্রণালয়ের দাবি অনুযায়ী প্রায় ৩০ হাজার হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, তারা (হজযাত্রী) হয়তো নিবন্ধন ফরম পূরণ করেছেন কিন্তু টাকা কেউ (এজেন্সি) জমা দেননি। তবে খুব শিগগিরই বিদ্যমান সমস্যার সমাধান হবে।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জনসহ মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর জন্য কোটা নির্ধারিত রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা ও প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ পড়বে।

Advertisement

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় খরচ হবে এক লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা। তবে বেসরকারি ব্যবস্থাপনায় মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া, ব্যক্তিগত খরচ, খাওয়া, কুরবানিসহ আনুষঙ্গিক খরচ কিছু বৃদ্ধি পেতে পারে।

এমইউ/আরএস/এএইচ/জেআইএম