খেলাধুলা

ভঙ্গুর বেঙ্গালুরুর সামনে মোস্তাফিজহীন সানরাইজার্স

আইপিএলের জমজমাট ব্যাট-বলের লড়াই শুরু হচ্ছে আর ঘণ্টা দুয়েক পর। হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মাঠে গড়াচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের টুর্নামেন্ট আইপিএলের দশম আসর। উদ্বোধনী দিনই মাঠে নামছে গতবারের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ এবং রানারআপ রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। সানরাইজার্সের বিপক্ষে আজ ফেবারিটই থাকার কথা ছিল বিরাট কোহলির দলের; কিন্তু পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে পুরোপুরি ভঙ্গুর একটি দল বলা চলে বেঙ্গালুরুকে।

Advertisement

সানরাইজার্সের বিপক্ষে মাঠে নামার আগে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে পাচ্ছে না তাদের সেরা দুই ব্যাটসম্যানকে। কাঁধের ইনজুরির কারণে আইপিএলের প্রথম দিকে কয়েকটা ম্যাচ খেলতে পারবেন না দলের অধিনায়ক বিরাট কোহলি। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের; কিন্তু পিঠের ব্যথার কারণে উদ্বোধনী ম্যাচে মাঠে নামতে পারছেন না তিনিও। সুতরাং দলকে প্রথম ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন শেন ওয়াটসন।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জন্য আরও বড় দুঃসংবাদ হচ্ছে, দলটির মিডল অর্ডারে অন্যতম ভরসা এবং উইকেটরক্ষক লোকেশ রাহুল খেলতে পারবেন না কাঁধের ইনজুরির কারণে। পুরো আইপিএলই মিস করবেন লোকেশ রাহুল। একই সঙ্গে দলের আরেক বিধ্বংসী ব্যাটসম্যান সরফরাজ আহমেদ ট্রেনিং সেশনেই ইনজুরিতে পড়েন। যে কারণে সম্ভবত পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়লেন তিনি।

চারজন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান নেই বেঙ্গালুরু দলে। সুতরাং সানরাইজার্সের সামনে অনেকটা ভঙ্গুর দলই নামাতে হবে সফরকারী বেঙ্গালুরুকে।

Advertisement

অপরদিকে গতবারের চ্যাম্পিয়নরা দলে পাচ্ছে না শুধুমাত্র বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানকে। শ্রীলঙ্কার বিপক্ষে এখনও একটি টি-টোয়েন্টি বাকি। এই ম্যাচটির জন্য কলম্বোয় রয়েছেন মোস্তাফিজ। তার ওপর তিনি সত্যিই আইপিএল খেলতে পারবেন কি না সেটা এখনও অনিশ্চিত।

তবে বেঙ্গালুরুর সবচেয়ে বড় শক্তি ক্রিস গেইল। নিজের দিনে যেকোনো দলের জন্য মূর্তিমান আতঙ্ক। একা এক গেইল দাঁড়িয়ে গেলে, কে দলে থাকলো না থাকল এসব বিষয় ভাবার দরকার হয় না।

অপরদিকে সানরাইজার্স হায়দরাবাদের বড় শক্তি তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। গত আসরে ৮৪৮ রান সংগ্রহ করেছিলেন তিনি। ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। লড়াইটা যে জমজমাট হবে তাতে কোনো সন্দেহ নেই।

সম্ভাব্য একাদশ

Advertisement

সানরাইজার্স হায়দরাবাদ : ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), শিখর ধাওয়ান, ময়েজেস হেনরিকস, যুবরাজ সিং, দিপক হুদা, নোমান ওঝা, বেন কাটিং/ক্রিস জর্ডান, বিপুল শর্মা, রশিদ খান, ভুবনেশ্বর কুমার এবং আশিস নেহরা।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু : ক্রিস গেইল, মান্দিপ সিং, ট্রাভিস হেড, শেন ওয়াটসন (অধিনায়ক), কেদার যাদব, শচীন বেবি, স্টুয়ার্ট বিনি, পবন নেগি, ইয়ুজবেন্দ্র চাহাল, টাইমাল মিলস, অনিকেত চৌধুরী/হার্সাল প্যাটেল।

আইএইচএস/পিআর