জাতীয়

বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ আইপিইউতে যোগ দেয়া এমপিরা

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে (আইপিইউ) যোগ দেয়া বিভিন্ন দেশের এমপিরা বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ। তারা এই দেশের নানা সংস্কৃতি, মানুষের প্রাণশক্তি নিয়ে ভুয়সী প্রশংসা করেছেন। এছাড়া সন্ত্রাস দমনে বাংলাদেশের ভূমিকা নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন তারা। এমনকি বার বার তারা বাংলাদেশে আসতেও চান। তবে বিধি-নিষেধের কারণে শপিং কিংবা বাইরে ঘুরতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন কেউ কেউ।

Advertisement

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচদিন ধরে চলা সম্মলনে যোগ দেয়া অনেক এমপির সঙ্গে জাগো নিউজের এ প্রতিবেদকের কথা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার এমপি এম বর্নোটো জাগো নিউজকে জানান, বাংলাদেশের মানুষ এক কথায় চমৎকার। আতিথেয়তা মুগ্ধ আমি। বাংলাদেশ যেভাবে উন্নয়নের শিখরে যাচ্ছে সেটা বিশ্বের অন্য দেশের জন্য অনুকরণীয় হয়ে উঠছে।

সুইজারল্যান্ডের শারীরিক প্রতিবন্ধী এমপি ক্রিসশান লাহ’র বলেন, বাংলাদেশের মানুষ প্রাণশক্তিতে ভরপুর। আমি দেশে থাকতে বাংলাদেশে সন্ত্রাসের কথা শুনেছি। শুনে ভয়ও পেয়েছিলাম। কিন্তু এসে সেই ভুল ভেঙে গেছে। নিজেকে কখনও অনিরাপদ মনে হয়নি। আমি বার বার এ দেশে আসতে চাই।

Advertisement

উরুগুয়ের এমপি লুই এলবার্টো হেবার বলেন, বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। যার মধ্যে অন্যতম ক্রিকেট। আমাদের দেশ ফুটবলে অনেক ভালো খেলে। আর বাংলাদেশ ক্রিকেটে অনেক ভালো খেলে, অনেক জনপ্রিয়ও। বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও সন্তুষ্ট উরুগুয়ের এই সংসদ সদস্য।

তিনি বলেন, এখানে নিরাপত্তা ব্যবস্থা অনেক ভালোই দেখছি। বাংলাদেশের জনগণ অনেক বন্ধুত্বপূর্ণ। এখানকার খাবারেরও অনেক সুনাম রয়েছে।

উগান্ডার ২৬ বছর বয়েসি নারী এমপি অসরো মাউরি বলেন, বাংলাদেশের খাবার খুব মজা। আমি বার বার এসে এ দেশের খাবার খেতে চাই।

নেদারল্যান্ডের সংসদ সদস্য প্রফেসর নাইকো স্রিজহার বলেন, সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। তবে আশা করছি যে, আগামী নির্বাচনে তারা অংশগ্রহণ করবে। যদিও এটা বাংলাদেশের জন্য খুব চ্যালেঞ্জিং, সব দলের অংশগ্রহণে ভালো একটি নির্বাচন করা। বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন, শক্তিশালী এবং যথেষ্ট যোগ্যতাসম্পন্ন বলেও মন্তব্য করেন তিনি।

Advertisement

এইচএস/জেএইচ/এএইচ/জেআইএম