খেলাধুলা

বল হাতে মাশরাফির রুদ্ররূপ

বয়স হয়ে গেছে ৩৩। বাংলাদেশ দলে সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজাই। দলও খেলছে তার নেতৃত্বে। বাংলাদেশ দলের কাণ্ডারি। সেই মাশরাফি বিন মর্তুজা হঠাৎ করেই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলে দিলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে আর দেখা যাবে না তাকে।

Advertisement

অবসর ঘোষণা দেয়ার সময় মাশরাফি জানিয়েছেন তরুণ প্রতিভাকে সুযোগ করে দেয়ার লক্ষ্যেই মূলতঃ এই সময়কে তিনি মনে করছেন টি-টোয়েন্টিকে বিদায় বলে দেয়ার সঠিক সময়। মাশরাফি হয়তো প্রকাশ্যে এ কথা বলেছেন; গুঞ্জন রয়েছে ভিন্ন কথারও।

দলে নাকি অনেকটাই ভ্রাত্য হয়ে গিয়েছেন তিনি। মাশরাফি হয়তো হঠাৎ করে অবসরের ঘোষণা দিয়েছেন। তবে, কলম্বোয় তার অবসরের গুঞ্জন ছিল সারাদিনই। শোনা যাচ্ছে অনেক কথাই। অসমর্থিত সূত্রের এসব খবর কতটা সত্য, কতটা মিথ্যা এ মুহূর্তে বলা অসম্ভব। তবে যে কারণেই অবসরের সিদ্ধান্ত নিয়ে থাকুক মাশরাফি, আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কা কিন্তু মাশরাফির রুদ্ররূপ প্রত্যক্ষ করলো।

শ্রীলঙ্কাকে ১৫৬ রানের লক্ষ্য দেয়ার পর বাংলাদেশের বোলাররা শুরুতে কিন্তু স্বাগতিকদের চেপে ধরতে সক্ষম হননি। শুরুতে অবশ্য মাশরাফি বোলিং করিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ আর তাসকিন আহমেদকে দিয়ে। নিজে বোলিংয়ে আসেন তৃতীয় ওভারে। বোলিং করতে এসে মাশরাফি প্রথম ওভারে ১টি বাউন্ডারিসহ দিলেন ৬ রান।

Advertisement

১ ওভার করেই সরে যান তিনি। ফিরে আসলেন সপ্তম ওভারে। প্রথম চার বলেই দিলেন ৮ রান। ওই সময় শ্রীলঙ্কার ওপেনিং জুটি পুরোপুরি ওয়েল সেট। পঞ্চম বলেই আঘাতটা হানলেন টিম বাংলাদেশের অধিনায়ক। তার বলে থার্ডম্যান অঞ্চলে ক্যাচ তুলে দেন উপুল থারাঙ্গা। ক্যাচটা ধরেন মোস্তাফিজ। ২৩ বলে ২৪ রান করে ফিরে যান লঙ্কান অধিনায়ক।

নিজর তৃতীয় ওভারে মাশরাফির আবারও আঘাত। এবার নিজের বলে নিজেই ক্যাচ ধরলেন মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের স্লো ডেলিভারিতে জোরে হাঁকান দিলশান মুনাভিরা। সেটিই সোজা চলে আসে মাশরাফির হাতে। তাতেই উইকেট পতন।

মাশরাফি যে এখনও বল হাতে অসাধারণ পারফরমার এবং বাংলাদেশ দলকে প্রয়োজনের মুহূর্তে ব্রেক থ্রু এনে দিতে পারেন, সেটা আবারও প্রমাণ হলো। ইনিংসের ১৭তম ওভারে গিয়ে আবারও বল হাতে তুলে নেন। তবে এবার ছিলেন খরুচে। দুটি বাউন্ডারিসহ দিলেন ১২ রান। ৪ ওভারে শেষ পর্যন্ত ৩২ রান দিয়ে তিনি নিলেন ২ উইকেট।

আইএইচএস/

Advertisement