শিক্ষা

বাংলা দ্বিতীয়পত্রে রাজশাহী বোর্ডে অনুপস্থিত ১৫০১

 

চলমান এইচএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্রে রাজশাহী শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিল এক হাজার ৫০১ জন পরীক্ষার্থী। মঙ্গলবার সকাল ১০টা থেকে বিভাগের আট জেলার ১৯৪টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Advertisement

সব মিলিয়ে এদিন পরীক্ষার্থী ছিল এক লাখ ৭ হাজার ৭০৭ জন। তবে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৬ হাজার ২০৬ জন।

বিকেলে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তরুণ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষা নিয়ন্ত্রকের দফতর জানিয়েছে, বাংলা দ্বিতীয়পত্রে রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অনুপস্থিত ছিল রাজশাহীর ৩৮ কেন্দ্রে ৪৪৩ জন। এরপর যথাক্রমে বগুড়ার ৩২ কেন্দ্রে ১৯৬ জন, সিরাজগঞ্জের ২৬ কেন্দ্রে ১৯৬ জন, পাবনার ২৫ কেন্দ্রে ১৭১ জন, নাটোরের ১৯ কেন্দ্রে ১৬৭ জন, নওগাঁয় ২৬ কেন্দ্রে ১৪৮ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৫ কেন্দ্রে ১১৭ জন এবং জয়পুরহাটের ১৩ কেন্দ্রে ৭৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

Advertisement

শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ২৩ হাজার ৬১৫ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ সাত হাজার ৯০ জন। এক বছরে পরীক্ষার্থী বেড়েছে ১৬ হাজার ৫২৬ জন।

এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৮ হাজার ১২৯জন ছাত্র এবং ৫৫ হাজার ৪৮৭ জন ছাত্রী। এর মধ্যে নিয়মিত ৯৯ হাজার ৭৮০ জন, অনিয়মিত ২২ হাজার ৫৬২ জন, জিপিএ উন্নয়ন এক হাজার ১১৪ জন ও প্রাইভেট ১৬০ জন।

বিজ্ঞান বিভাগ থেকে এ বছর ৩৩ হাজার ৮৩৬ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এছাড়া মানবিকে ৬৮ হাজার ৫৪৮ এবং বাণিজ্যে ২১ হাজার ২৩২ জন পরীক্ষার্থী রয়েছে।

ফেরদৌস সিদ্দিকী/এআরএ/পিআর

Advertisement