আন্তর্জাতিক

রাশিয়ার পাতাল রেলে বিস্ফোরণে জাতিসংঘের নিন্দা

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মেট্রো রেলে বিস্ফোরণে ১১জন নিহত এবং আরও ৫০ জনের বেশি লোক আহত হয়েছে। সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ওই হামলাকে ‘বর্বর ও কাপুরুষোচিত সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়ে নিন্দা জানানো হয়েছে। খবর এএফপির।

Advertisement

মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হেলি জানান, সেন্ট পিটার্সবার্গের হামলার পরের মুহূর্তগুলো ছিলো হৃদয় বিদারক। তিনি আরো জানান, রাশিয়ার ওই হামলায় যে চরমপন্থী গোষ্ঠী নিরপরাধ মানুষদের হত্যা করেছে, তাদের প্রতিহত করতে রাশিয়ার পাশে তার দেশ অবশ্যই থাকবে।

অবশ্য বিস্ফোরণের পর ভ্লাদিমির পুতিনের সঙ্গে সোমবার ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জানিয়েছেন, রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন রয়েছে।

ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, বিস্ফোরণে দোষীদের পাল্টা জবাব দিয়ে দোষীদের বিচারে রাশিয়াকে সম্পূর্ণ সহযোগিতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

বিস্ফোরণের ঘটনাটি সন্ত্রাসী হামলা বলে মনে করলেও কারা এর সঙ্গে জড়িত থাকতে পারে তা নিয়ে রাশিয়ান কর্তৃপক্ষ খুব সতর্কভাবে মন্তব্য করছে।

এরই মধ্যে বিস্ফোরণের ঘটনায় জড়িত ব্যক্তি মধ্য এশিয়ান বংশোদ্ভূত বলে জানিয়েছে রাশিয়ার স্থানীয় গণমাধ্যম। তবে এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

কেএ/টিটিএন/জেআইএম

Advertisement