আন্তর্জাতিক

পাতাল রেল বিস্ফোরণ : রাশিয়ার পাশে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মেট্রো রেলে বিস্ফোরণের পর ভ্লাদিমির পুতিনের সঙ্গে সোমবার ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জানিয়েছেন রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন রয়েছে।

Advertisement

নিহতদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিস্ফোরণের তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

এই বিস্ফোরণে ১১জন নিহত এবং আরও ৫০ জনের বেশি লোক আহত হয়েছে। ওই বিস্ফোরণ কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড কিনা তা খতিয়ে দেখছে রাশিয়া।

এক বিবৃতিতে জানানো হয়েছে, বিস্ফোরণে দোষীদের পাল্টা জবাব দিয়ে দোষীদের বিচারে রাশিয়াকে সম্পূর্ণ সহযোগিতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

ট্রাম্প ও পুতিন উভয়েই এটাকে সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করছেন। যত দ্রুত সম্ভব এ ধরনের কর্মকাণ্ড প্রতিহত করা হবে বলেও তারা সিদ্ধান্ত নিয়েছেন।

বিস্ফোরণের ঘটনায় জড়িত ব্যক্তি মধ্য এশিয়ান বংশোদ্ভূত বলে জানিয়েছে রাশিয়ার স্থানীয় গণমাধ্যম। দ্য ইন্টারফ্যাক্স এবং তাস নিউজ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীকে চিহ্নিত করা হয়েছে। তবে সে আত্মঘাতী হামলা চালিয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

বিস্ফোরণের ঘটনাটি সন্ত্রাসী হামলা বলে মনে করলেও কারা এর সঙ্গে জড়িত থাকতে পারে তা নিয়ে রাশিয়ান কর্তৃপক্ষ খুব সতর্কভাবে মন্তব্য করছে।

সোমবার বিস্ফোরণের সময় হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে ট্রাম্প ওই ঘটনাকে ‘ভয়ানক ব্যাপার’ আখ্যা দিয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের সঙ্গে ট্রাম্পের ফোনালাপের পর রাশিয়ার হ্যাকিংয়ের ঘটনার তদন্ত চলছে। মার্কিন গোয়েন্দা সংস্থার অভিযোগ, নির্বাচনে ট্রাম্পকে বিজয়ী করে দিতে পুতিন সহায়তা করেছেন।

কেএ/টিটিএন/জেআইএম