আন্তর্জাতিক

রাশিয়ার পাতাল রেলে হামলাকারী মধ্য এশিয়ার

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের পাতাল রেলে বিস্ফোরণে ১১ জন নিহত হয়েছে। ওই বিস্ফোরণের ঘটনায় জড়িত ব্যক্তি মধ্য এশিয়ান বংশোদ্ভূত বলে জানিয়েছে রাশিয়ার স্থানীয় গণমাধ্যম। খবর বিবিসির।

Advertisement

সোমবার বিকেলে পাতাল রেলে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪৫ জন আহত হয়েছে। স্টেশনের কাছ থেকে আরো একটি বিস্ফোরক ডিভাইস উদ্ধার করা হয়েছে।

দ্য ইন্টারফ্যাক্স এবং তাস নিউজ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীকে চিহ্নিত করা হয়েছে। তবে সে আত্মঘাতী হামলা চালিয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

সন্দেহভাজন হামলাকারীর বয়স ২০ বছর বলে ধারণা করা হচ্ছে। তার সঙ্গে কোনো জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্ততা ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে রাশিয়া। তবে কারা এর সঙ্গে জড়িত থাকতে পারে সে নিয়ে কর্তৃপক্ষ খুব সতর্কভাবে মন্তব্য করছে।

স্থানীয় গণমাধ্যম বলছে, হামলাকারী সম্পর্কে তাদের কাছে তথ্য আসতে শুরু করেছে। সেন্ট পিটার্সবার্গ শহরের দুটো পাতাল রেল স্টেশনের মাঝামাঝি জায়গায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। হামলার শিকার হওয়া দুটো স্টেশনই শহরের কেন্দ্রে অবস্থিত।

এই ঘটনায় সেন্ট পিটার্সবার্গ শহরে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। পাতাল রেলে বিস্ফোরণের ঘটনায় শোক ও নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা।

সেন্ট পিটার্সবার্গ শহরে এমন ঘটনা খুবই বিরল। আকস্মিক এই হামলায় জনসাধারণের মধ্যে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

Advertisement

ঘটনাস্থল পরিদর্শন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে ফুল নিবেদন করেছেন।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সামাজিক মাধ্যমে একটি পোস্টে ওই বিস্ফোরণকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন।

টিটিএন/জেআইএম