প্রবাস

পর্তুগালে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের বনভোজন ও অানন্দভ্রমণ

বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে অানন্দভ্রমণ ও বনভোজন করেছে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল। গত রোববার (২ এপ্রিল) দেশটির চিত্তাকর্ষক রোমান সভ্যতার নগরী কুইমব্রা ও সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সেররা দ্য এসট্রেলা নোয়াখালী প্রবাসীদের পরিবারের সদস্যদের প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়।

Advertisement

রাজধানী লিসবনে স্থানীয় সময় সকাল ৮টা ৩০ মিনিটে পর্তুগালের বাংলাদেশি অধ্যুষিত মার্তৃম মুনিজ পার্ক সংলগ্ন রাস্তা থেকে বাসযোগে অংশগ্রহণকারীরা যাত্রা শুরু করেন। প্রথমে রোমান সভ্যতার নগরী কুইমব্রা এসে পৌঁছায় বাস।

১২৯০ সালে প্রতিষ্ঠিত কুইমব্রা বিশ্ববিদ্যালয় ও কুইমব্রা শহরের চারিদিকে ঘুরে দেখেন অংশগ্রহণকারীরা। বাচ্চাদের নিয়ে বিভিন্ন রাইড ভ্রমণ শেষে লিসবনের রাঁধুনী রেস্টুরেন্টের সুস্বাদু ও মুখরোচক বাংলা খাবারের অায়োজনে দুপুরের খাবার উপভোগ করেন সবাই।

এরপর অংশগ্রহণকারী সবার গন্তব্য হয় পর্তুগালের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সেররা দ্য এস্ট্রেলা। যেটি ভূ-পৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ছয় হাজার মাইল উপরে অবস্থিত। গ্রীষ্ম বা শীত হোক সব ঋতুতে বরফে অাচ্ছাদিত থাকে পুরো পর্বত। পর্বতে পৌঁছে পরবর্তী আনন্দ-বিনোদনের কার্যক্রম শুরু হয়। বরফ নিয়ে বাচ্চাদের স্কেটিং অার এদিক-ওদিক ছুটোছুটি ছিলে চোখে পড়ার মতো।

Advertisement

সফরের অায়োজন ও পরিচালনায় ছিলেন বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর অালম, জ্যেষ্ঠ সভাপতি অাবুল কালাম অাজাদ, অর্থ সম্পাদক তবারক হোসেন তপু, নজরুল ইসলাম সুমন, রনি মোহাম্মদ এবং মনজুরুল হোসেন জিন্নাহ।

এছাড়াও অারও উপস্থিত ছিলেন অাবুল বাসার, শহীদ উল্লাহ, মো. মহিন, মো. লিটন, মো. সোহেল, মোশাররফ হোসেন, মো. অাকতারুজ্জামান প্রমুখ ও পরিবারবর্গ।

বিএ

Advertisement