জাতীয়

ডেপুটি স্পিকারের প্রশ্ন : তাহলে কি বিশ্ববিবেক অন্ধ?

আইপিইউ’র প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী নির্বাচিত এমপি না, বিএনপির এ দাবির প্রেক্ষিতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া বলেছেন, ‘তাই যদি হবে তাহলে তিনি কীভাবে আইপিইউ এর ইলেকটেড প্রেসিডেন্ট হলেন? তাহলে কি বিশ্ববাসী, বিশ্ববিবেক বা বিশ্ব ডেমোক্রেসি অন্ধ? অন্ধ উনারা (বিএনপি নেতা), যারা জেগে জেগে ঘুমায়, তাদেরকে জাগানো যায় না।’

Advertisement

সোমবার বিকেলে রাজধানীল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ এবং বাংলাদেশের সরকার নিয়ে বিএনপি নেতাদের মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ফজলে রাব্বি মিয়া এসব কথা বলেন। ১৩৬ তম আইপিইউ’র সম্মেলনে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দলের প্রধান হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

এর আগে দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, সাবের হোসেন চৌধুরী বিনা ভোটে নির্বাচিত। সম্মেলনে আগত সংসদ সদস্যরা জানলে তাকে আইপিইউ’র সভাপতি নির্বাচিত করতেন না। ডেপুটি স্পিকার বলেন, নির্বাচন না করে সরকার গঠিত হয়নি। নির্বাচন করেই সরকার গঠিত হয়েছে।

 

আইপিইউ’র অ্যাসেম্বলিতে তারাই প্রতিনিধিত্ব করতে পারে যারা সংসদ সদস্য। বিএনপি আইপিইউ এর কী বুঝবে? তিনি বলেন, আইপিইউ’র অ্যাসেম্বলিতে তারাই প্রতিনিধিত্ব করতে পারে যারা সংসদ সদস্য। সাবের হোসেন চৌধুরী নির্বাচিত এমপি হিসেবেই আইপিইউ’র প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

Advertisement

সাবের হোসেন চৌধুরীকে বাংলাদেশের একজন দক্ষ পার্লামেন্টারিয়ান হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আইপিইউ’র প্রেসিডেন্ট হিসেবেও বিশ্ব তার দক্ষতা দেখেছে।

এইচএস/এসএইচএস/ওআর/পিআর