আন্তর্জাতিক

পিটার্সবার্গের পাতাল রেলে বিস্ফোরণ: ফেসবুকের সেফটি চেক চালু

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের পাতাল রেলে বোমা বিস্ফোরণের পরপর সেফটি চেক বাটন চালু করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সোমবার স্থানীয় সময় দুপুর ২টা ৪০ মিনিটের দিকে সেন্ট পিটার্সবার্গ শহরের দুটি স্টেশনের মাঝে একটি ট্রেনে ওই বিস্ফোরণে ১০ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছে আরো ৫০ জন।

Advertisement

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, পিটার্সবার্গে ফেসবুক ব্যবহারকারীদের জন্য সেফটি চেক চালু করেছে ফেসবুক। যাতে ঘটনাস্থলে থাকা ব্যবহারকারীরা তাদের পরিবার ও বন্ধুদের জানাতে পারেন যে তারা নিরাপদে আছেন।

এর আগে লন্ডন, প্যারিস, ব্রাসেলস ও মিউনিখ হামলার সময়ও সেফটি চেক টুল করে মার্কিন এই সামাজিক যোগাযোগমাধ্যম।

এদিকে, পিটার্সবার্গের বিস্ফোরণের ঘটনায় রুশ কর্তৃপক্ষ বিপরীতধর্মী তথ্য জানাচ্ছে। বিস্ফোরণের পর পর দেশটির পাবলিক প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয় যে, পাতাল রেলে বিস্ফোরণের এ ঘটনা ‘সন্ত্রাসী হামলা’। এর ঘণ্টাখানেক যেতে না যেতেই এই মন্তব্য প্রত্যাহার করে নেয়া হয়। দেশটির এমারজেন্সি সার্ভিস বলছে, বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়।

Advertisement

এছাড়া প্রথমে সেন্নায়া স্টেশন ও টেকনোলজি ইন্সটিটিউশন স্টেশনে বিস্ফোরণের তথ্য জানানো হলেও পরে  শুধুমাত্র সেন্নায়া স্টেশনে বিস্ফোরণের কথা জানানো হয়।

রয়টার্স এক প্রতিবেদনে বলছে, সোমবার পিটার্সবার্গের দুটি মেট্রো স্টেশনের মাঝে একটি ট্রেনে বোমা বিস্ফোরণে ১০ জনের প্রাণহানি ঘটেছে। এতে অাহত হয়েছে আরো অন্তত ৫০ জন। ঘটনাস্থলে ৫০ টি অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়। হামলার সঙ্গে সন্ত্রাসবাদসহ সব দিক বিবেচনা করা হচ্ছে।

এসআইএস/এমএস

Advertisement