খেলাধুলা

নারী ‘উসাইন বোল্ট’ পেয়ে গেছে জ্যামাইকা!

ক্যারিবিয়ান দেশ জ্যামাইকাকে বলা হয় স্পিন্টার প্রসবিনী। একের পর এক বিশ্বসেরা স্প্রিন্টারের জন্ম দিয়ে যাচ্ছে দেশটি। উসাইন বোল্ট থেকে শুরু করে আসাফা পাওয়েল, ইয়োহান ব্লেক, শেলি অ্যান ফ্রেজার প্রাইসদের গর্বিত জননী এই দেশ। অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বলতে গেলে একক আধিপত্য জ্যামাইকান স্প্রিন্টারদের। বিশ্বের সবচেয়ে দ্রুততম মানব উসাইন বোল্ট তো যে রেকর্ড স্থাপন করেছেন, সেটা আদৌ কেউ ভাঙতে পারবে কি না সন্দেহ।

Advertisement

এবার নারী স্প্রিন্টেও আরেকজন উসাইন বোল্ট পেয়ে গেছে জ্যামাইকা! মাত্র ১২ বছর বয়সী স্কুলছাত্রী ব্রিয়ান্না লিস্টন জ্যামাইকান জাতীয় বয়েস অ্যান্ড গার্লস চ্যাম্পিয়নশিপে যে নৈপুণ্য দেখিয়েছে, তাতে তাকে এখনই উসাইন বোল্টের সঙ্গে তুলনা করা শুরু হয়ে গেছে। কেউ কেউ তো এখনই তাকে নারী স্প্রিন্টের উসাইন বোল্ট আখ্যা দিয়ে ফেলেছেন।

জ্যামাইকান জাতীয় বয়েস অ্যান্ড গার্লস চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার দৌড় শেষ করতে ব্রিয়ান্না সময় নিয়েছে মাত্র ২৩.৭২ সেকেন্ড। নারী স্প্রিন্টে ২০০ মিটারে বিশ্বরেকর্ডধারী মার্কিন স্প্রিন্টার ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার ১৯৮৮ সালে অলিম্পিক গেমসে যে রেকর্ড গড়েছিলেন, তাকে লিস্টন অনায়াসেই ভেঙে ফেলতে পারবে বলে মনে করা হচ্ছে।

১৯৮৮ অলিম্পিক গেমসে নারী স্প্রিন্টের ২০০ মিটারে ২১.৩৪ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিক এবং বিশ্ব রেকর্ড সৃষ্টি করে রেখেছেন ফ্লোরেন্স। ১০০ মিটারে সবচেয়ে দ্রুততম মানবীর (১০.৪৯ সেকেন্ড) রেকর্ডটিও কিন্তু ফ্লোরেন্সের দখলে। জ্যামাইকান বয়েস অ্যান্ড গার্লস চ্যাম্পিয়নশিপে ১২ বছর বয়সী ব্রিয়ান্না লিস্টন মাত্র ২ সেকেন্ড বেশি নিয়েছে ফ্লোরেন্সের চেয়ে।

Advertisement

স্প্যানিশ শহর সেন্ট কেথেরিনের সেন্ট জাগো হাইস্কুলের হয়ে চ্যাম্পিয়নশিপে অংশ নেয় ব্রিয়ান্না। ২০০ মিটার স্প্রিন্টে দ্বিতীয় হওয়া ওয়েনিকা মাকান্নুফের চেয়ে ০.৮৮ সেকেন্ড এগিয়ে থেকে দৌড় শেষ করে সে।

শুধু ২০০ মিটারেই নয়, ১০০ মিটারেও নিজের গতিময় উত্থানের জানান দিয়েছে ব্রিয়ান্না। গত বৃহস্পতিবারই চতুর্থ শ্রেনীর অনুর্ধ্ব-১৩ পর্যায়ে ১০০ মিটারে ১১.৮৬ সেকেন্ড সময় নিয়ে স্প্রিন্ট জিতেছে ব্রিয়ান্না লিস্টন।

১০ বছর বয়সেই নিজের উত্থানটা জানান দিয়েছিল ব্রিয়ান্না। ২০১৫ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় অনুষ্ঠিত ক্যারিবিয়ান ইউনিয়ন টিচার্স চ্যাম্পিয়নশিপে ৩০০ মিটার স্প্রিন্ট শেষ করেছিল মাত্র ৪২.৪১ সেকেন্ড সময় নিয়ে। ওই চ্যাম্পিয়নশিপে ছেলেদের বিভাগে যে চ্যাম্পিয়ন হয়েছিল, তার চেয়েও ১ সেকেন্ড কম সময় নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রিয়ান্না।

জ্যামাইকা জাতীয় বয়েস অ্যান্ড গার্লস চ্যাম্পিয়নশিপে অসাধারণ এই অর্জনের পর নারীদের উসাইন বোল্ট খেতাব পাওয়া ব্রিয়ান্ন লিস্টনের প্রত্যাশা ভবিষ্যতে অলিম্পিক গেমসে স্বর্ণ জয়। তবে, যে গতি নিয়ে উঠে আসছে ব্রিয়ান্না, তাতে উসাইন বোল্টের মত নারী স্প্রিন্টেও ব্রিয়ান্ন লিস্টন সব রেকর্ড ভেঙে তছনছ করে দেবে, তাতে কোনো সন্দেহ নেই।

Advertisement

আইএইচএস/পিআর