আন্তর্জাতিক

পর্যটন অথবা সন্ত্রাসবাদ

দেশের দীর্ঘতম সুড়ঙ্গের উদ্বোধন করতে জম্মু-কাশ্মিরে ঝটিকা সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উধমপুরে সুড়ঙ্গের উদ্বোধনের অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে মোদি বলেন, ‘এক দিকে বিপথে চালিত কিছু যুবক হাতে পাথর তুলে নিয়েছে। অন্য দিকে, কিছু কর্মঠ কাশ্মিরি যুবক সেই পাথর কেটেই সুড়ঙ্গ বানিয়ে রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার রাস্তা তৈরি করছে।’

Advertisement

সন্ত্রাসবাদের বিরুদ্ধে বার্তা দিয়ে মোদি বলেন, ‘তোমাদের সামনে দুটি পথ খোলা আছে। একটা সন্ত্রাসবাদের অন্যটা পর্যটনের। গত চল্লিশ বছরে সন্ত্রাসবাদের কারণে শুধু রক্তপাত আর মৃত্যুই দেখেছে মানুষ। এই চল্লিশ বছরে পর্যটনের প্রসার হলে আজ কাশ্মিরের পায়ের তলায় থাকত গোটা দুনিয়া।’

রোববারের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, রাজ্যপাল এন এন ভোরা এবং কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ী।

নয় কিলোমিটারেরও বেশি লম্বা চেনানি-নাশরি সুড়ঙ্গের উদ্বোধনের পর কিছু অংশ ঘুরে দেখেন মোদি। পুরো এশিয়ায় সড়ক পথে এত দীর্ঘ সুড়ঙ্গ আর নেই। আন্তর্জাতিক মানের এই সুড়ঙ্গটি তৈরি করতে খরচ লেগেছে আড়াই হাজার কোটি টাকা।

Advertisement

এর ফলে জম্মু থেকে শ্রীনগরের দূরত্ব কমে যাবে প্রায় দু’ঘণ্টা। গড়কড়ী একে প্রযুক্তির বিস্ময় বলে মন্তব্য করে টুইট করেছেন।

টিটিএন/জেআইএম