কৃষি ও প্রকৃতি

সবজি চাষে ছাউনি পদ্ধতি

আষাঢ়-শ্রাবণ দুইমাস বর্ষাকাল হলেও এখন থেকেই মাঝে মাঝে বৃষ্টির দেখা মেলে। ফলে বৃষ্টিপাতের কারণে অনেক জমিতে সবজি চাষ করা যায় না। সেই জমি পলিথিন আবৃত ছাউনি পদ্ধতিতে চাষের আওতায় আনা যায়। এ পদ্ধতিতে শসা, করল্লা, উস্তা, বরবটি, শিমসহ অন্যান্য সবজি চাষ করা যায়।

Advertisement

বেড তৈরিএ পদ্ধতিতে জমি তৈরির জন্য প্রথমে ৩ ফুট প্রস্থ এবং দৈর্ঘ্য নিয়ে নিজের মতো করে বেড তৈরি করতে হবে। বেড পরবর্তী ৩ ফুট ফাঁকা জায়গা রাখতে হবে। এভাবে আবার সব জমি একই নিয়মে তৈরি করে নিতে হবে। বেড পরবর্তী ৩ ফুট ফাঁকা জায়গার মাটি ১ ফুট গভীর গর্ত করে ওই মাটি বেডে উঠিয়ে বেডের উচ্চতা ২ ফুট করতে হবে।

মিশ্রণবেড তৈরি শেষে বেডের মাটি ভালোভাবে জৈব ও রাসায়নিক সারসহ অন্যান্য সার পরিমিত মাত্রায় মিশ্রণ করতে হবে। এরপর ওই বেডের উপরে বাঁশের কাঠি ধনুকের মতো বাঁকা করে ছাউনির ফ্রেম তৈরি করে সাদা পলিথিন দিয়ে (৬ ইঞ্চি ফাঁকা রেখে) ঢেকে দিতে হবে।

বীজ ও মাচাবেডের দুই কর্নার বরাবর সবজি বীজ রোপন করতে হবে। পরবর্তীতে ওই বেডের উপরে ৩-৪ ফুট উঁচু মাচা তৈরি করতে হবে। মাচা তৈরির জন্য বাঁশের খুঁটি ও সবজি লতা বাউনির জন্য রেশমি সুতা বা তারের গুনা ব্যবহার করতে হবে।

Advertisement

উপকারিতাবেডে বীজ রোপনের পর চারা গজিয়ে নির্দিষ্ট পরিমাণ উঁচু হওয়ার আগ পর্যন্ত চারা গাছ পলিথিনের ঢাকনার ভিতরে থাকবে এবং সবজির লতা উঁচু হওয়ার পর মাচায় উঠে যাবে। সবজি বেড ও গাছের গোড়া পলিথিনের নিচে ঢাকা থাকার ফলে ভারি বৃষ্টিপাতেও জমির মাটি থাকবে সম্পূর্ণ সুরক্ষিত অবস্থায়। জমির ফসল থাকবে সুস্থ-সবল। তাছাড়া বেডের নালা দিয়ে জমির পানি বের হয়ে যাবে।

এ পদ্ধতি বাংলাদেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এবং কৃষকরা সবজি চাষ করে লাভবান হচ্ছেন।

এসইউ/এমএস

Advertisement