আইন-আদালত

এইচএসসির ভুয়া প্রশ্নপত্র : ফেসবুক গ্রুপের দুই অ্যাডমিন রিমান্ডে

ফেসবুকে গ্রুপ খুলে এইচএসসির ‘ভুয়া’ প্রশ্নপত্র বিক্রির পরিকল্পনার অভিযোগে রাজধানী থেকে গ্রেফতার ফেসবুক গ্রুপের দুই অ্যাডমিনকে দুদিন করে রিমান্ড দিয়েছেন আদালত। রমনা থানার দায়ের করা মামলায় শনিবার তাদের ঢাকা সিএমএম আদালতে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী অফিসার। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম গোলাম নবী প্রত্যেককে দুদিন করে রিমান্ড মঞ্জুর করেন। দুই অ্যাডমিন হলেন মো. শহিদুল ইসলাম (১৮) ও মো. গোলাম সরোয়ার সাজিদ (১৮)।

Advertisement

এর আগে শুক্রবার রাজধানীর মগবাজার এলাকা থেকে ‘ভুয়া’ প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের উত্তর জোন। ডিএমপি মিডিয়া সেন্টারে শনিবার বেলা ১টায় প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্যকে আটকের পর সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি-ডিএমপি) উপ-কমিশনার (উত্তর) শেখ নাজমুল আলম বলেন, প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সঙ্গে যোগাযোগ করে প্রশ্ন সংগ্রহের চেষ্টা করলে পরীক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, মগবাজারের নয়াটোলা মোড় থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা এসএসসি, এইচএসসি-২০১৭ ও মেসেঞ্জারে এইচএসসি- ২০১৭ এর অ্যাডমিন। গোলাম সরোয়ার সাজিদ মেসেঞ্জারে হ্যালো ব্রাদার্স গ্রুপের অ্যাডমিন হিসেবে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে শতভাগ প্রশ্ন কমন দেবে বলে স্ট্যাটাস দিত। এছাড়া তারা একেক পরীক্ষার জন্য একেক মেসেঞ্জার গ্রুপ খুলে ভুয়া প্রশ্ন শেয়ার করত। চক্রটি টেলিগ্রাম অ্যাপস ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁসের পরিকল্পনা করছিল। শেষ পর্যন্ত তা না পারলে নিজেরা প্রশ্নপত্র তৈরি করে ছড়িয়ে দেয়।

শেখ নাজমুল আলম বলেন, গ্রেফতারকৃতরা তাদের ব্যবহৃত মোবাইল দিয়ে আইটি ডিভাইস ব্যবহার করে বিভিন্ন নামে ফেসবুকে ভুয়া আইডি, ফেসবুক মেসেঞ্জার গ্রুপ, হোয়াটস আ্যাপের মাধ্যমে ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষকদের কাছ থেকে ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে অবৈধভাবে অর্থ সংগ্রহ করে আসছিল।

Advertisement

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিবির ডিসি মো. সাজ্জাদুর রহমান, ডিসি খোন্দকার নুরুননবী, ডিএমপির ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান প্রমুখ।

জেএ/জেএইচ/ওআর/জেআইএম