ধর্ম

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের করণীয় ও দোয়া

উচ্চ মাধ্যমিক পর্যায়ে কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার সময় অনেক ছাত্র-ছাত্রী অজানা ভয় ও আতংকে ঘাবড়িয়ে যায়। আর পরীক্ষার সময় ঘাবড়ানোটাই স্বাভাবিক।

Advertisement

এ সময় চিন্তাগ্রস্ত না হয়ে মহান আল্লাহ তাআলার প্রতি ভরসা করাই সর্বোত্তম। কেননা আল্লাহ তাআলাই বান্দার সব কাজে উত্তম সাহায্যকারী। পরীক্ষাকালীন সময় ও পরীক্ষার কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের কিছু করণীয় ও দোয়া সংক্ষেপে তুলে ধর হলো-

পরীক্ষার্থীদের করণীয়>> পরীক্ষার পূর্বে অতিরিক্ত চিন্তা না করে নির্ধারিত বিষয়গুলো রিভিশন দেয়া।>> পরীক্ষার আগের রাতে অধিক রাত পর্যন্ত সজাগ না থাকা।>> পরীক্ষা চলাকালীন সময়ে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার না খাওয়া।>> আরামদায়ক ঢিলেঢালা পোশাক পরিধান করা।>> পরিক্ষার কেন্দ্রে যাওয়ার আগে অ্যাডমিট কার্ড (প্রবেশপত্র), রেজিস্ট্রেশন কার্ডসহ পরীক্ষার সরঞ্জামসমূহ গুছিয়ে নেয়া।>> পরীক্ষার কেন্দ্রে নির্ধারিত সময়ের কিছু আগে উপস্থিত হয়ে নিজেকে ফ্রেশ (পরিচ্ছন্ন) করে নেয়া।>> পরীক্ষার কেন্দ্রে প্রবেশের আগে অবশ্যই ওজুর করে প্রবেশ করা।

পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করে এ দোয়াগুলো পড়া

Advertisement

>> দরূদে ইবরাহিম পড়া-

اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌاللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ إِنَّكَ حَمِيدٌ مَجِيد

উচ্চারণ : আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ; কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহিম; ইন্নাকা হামিদুম মাঝিদ।

আল্লাহুম্মা বারিক আ’লা মুহাম্মাদিও ওয়া আ’লা আলি মুহাম্মাদ; কামা বারাকতা আ’লা ইবরাহিমা ওয়া আ’লা আলি ইবরাহিম; ইন্নাকা হামিদুম মাঝিদ।

Advertisement

>> স্মরণ শক্তির দোয়া পড়া-

رَبِّ زِدْنِي عِلْمًا উচ্চারণ- ‘রাব্বি যিদনি ইলমা’ (৩ বার)অর্থ- হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।

>> অস্থিরতা ও চিন্তামুক্ত থাকার দোয়া-لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ ‏الْعَلِىِّ الْعَظِيْمউচ্চারণ : লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম (৩ বার)

>> প্রশ্নপত্র সহজ হওয়ার জন্য দোয়া পড়া-رَبِّ اشْرَحْ لِي صَدْرِي وَيَسِّرْ لِي أَمْرِي وَاحْلُلْ عُقْدَةً مِّن لِّسَانِي يَفْقَهُوا قَوْلِيউচ্চারণ : রাব্বিশ-রাহলি ছাদরি ওয়া ইয়াসসিরলি আমরি ওয়াহলুল ওক্বদাতাম মিল্লিসানি ইয়াফকাহু ক্বাওলি।

অতপর পরীক্ষার খাতা হাতে পেয়ে-

‘আউজুবিল্লাহি মিনাশ শায়ত্বানির রাঝিম ও বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়ে খুব খেয়াল করে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড, প্রশ্নপত্রের সেট কোডসহ যাবতীয় তথ্য সুন্দর করে (বৃত্ত ভরাট) পূরণ করা।

তারপর ঘণ্টা পড়ার সঙ্গে সঙ্গে আল্লাহর নামে ঠাণ্ডা মাথায় প্রথমেই সহজ ও জানা প্রশ্নগুলো উত্তরপত্রে লিখতে শুরু করা।

আল্লাহ তাআলা প্রত্যেক ছাত্র-ছাত্রীকে নিয়ম মেনে সুন্দরভাবে পরীক্ষা দেয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমকেএইচ