জাগো জবস

ভালো কর্মী হওয়ার উপায়

জীবনে বড় হতে হলে অন্তত একটি কাজ ভালোভাবে করতে হয়। কারণ জীবন যেমন সামনে চলে, ঠিক সেইভাবে পিছনেও চলে। সুতরাং পিছনে চলাকে রুখতে এবং সামনে চলাকে অব্যাহত রাখতে ভালো কর্মী হতে হবে। তাহলেই আপনার সামান্য কাজটি হবে ভালো কাজের মডেল। এজন্য ভালো কর্মী হওয়ার কয়েকটি উপায় জেনে নিন।

Advertisement

পরিশ্রমের মানসিকতাপরিশ্রম করার মাধ্যমে নিজের কাজটিকে ভালো কাজে পরিণত করা সময়ের ব্যাপার মাত্র। আর তাই ভালো কাজের জন্য পরিশ্রমের মানসিকতা থাকাটা জরুরি। তবেই ভালো কর্মী হওয়া সহজ।

অদম্য ইচ্ছাশক্তিকথায় আছে, ‘ইচ্ছা থাকলে উপায় হয়’। সত্যিই তাই। আপনার সফলতার জন্য চাই অদম্য ইচ্ছাশক্তি। অদম্য ইচ্ছাশক্তিই আপনাকে ভালো কর্মী হিসেবে গড়ে তুলবে।

হার না মানা লড়াইগভীর সাগরে পথ ভুলেও নাবিক হাল ছাড়েন না। ঠিক তেমনই আপনাকেও লড়াই চালিয়ে যেতে হবে। তবেই একদিন বুঝতে পারবেন এটি একটি ভালো কাজ এবং আপনি একজন ভালো কর্মী।

Advertisement

জয় করার স্বপ্নস্বপ্ন না থাকলে কিছুই হয় না। তাই সবার একটি স্বপ্ন চাই। ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম বলেছেন, ‘স্বপ্ন তা নয় যা ঘুমিয়ে ঘুমিয়ে দেখতে হয়, স্বপ্ন তাই যা আমাদের ঘুমাতে দেয় না’। কাজেই আপনি জয় করার স্বপ্ন দেখতেই পারেন। স্বপ্ন থাকলেই আপনি ভালো কর্মী হতে পারবেন।

পরশ্রীকাতর না হওয়াঅন্যের সফলতা দেখে তার ক্ষতি করার হীন মানসিকতা আমাদের মধ্যে দেখা যায়। যদি এই অভ্যাসটি ছেড়ে দিতে পারলে আমরাও হতে পারবো ভালো কর্মী। আমাদের কাজকেও ভালো কাজে পরিবর্তন করতে পারবো।

এসইউ/এমএস

Advertisement