আন্তর্জাতিক

মহাসড়কের পাশে মদের দোকান বন্ধে আদালতের নির্দেশ

জাতীয় মহাসড়কের পাশে মদের দোকান বন্ধের নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট বলছে, যদি কোনো হোটেল, রেস্টুরেন্ট ও বারে মদ বিক্রি করা হয়, তাহলে রাস্তা থেকে নিরাপদ দূরত্বে তা করতে হবে।

Advertisement

মদ্যপ অবস্থায় গাড়ি চালানো রোধে ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার নেতৃত্বাধীন বেঞ্চ এ রায় দিয়েছেন। এই নির্দেশনার ফলে শতাধিক মদের দোকান, পাঁচ তারকা হোটেলসহ অন্যান্য হোটেল মহাসড়ক থেকে পাঁচশ মিটারের মধ্যে থাকায় অন্যত্র সরিয়ে নিতে হবে। অন্যথায় সেগুলো বন্ধ করে দিতে হবে।

মহাসড়কের পাশে অবস্থিত ডিএলএফ সাইবার হাফসহ অনেক পাঁচ তারকা হোটেল এ আইনের আওতায় আসবে। কেবল মহারাষ্ট্রেই ৮ হাজারের বেশি দোকান এ আইনের আওতায় আসবে।

২০১৫ সালের ডিসেম্বরে হরম্যান সিং সিধুর আবেদনে দেশটির মহাসড়কের পাঁচশ কিলোমিটারের মধ্যে থাকা মদের দোকান অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। ৪৬ বছরের সিধু ২০ বছর আগে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে হুইল চেয়ারে বসে দিন পার করছেন। তিনি সবার জন্য নিরাপদ সড়ক চান।

Advertisement

২০১৫ সালে ভারতে সড়ক দুর্ঘটনায় প্রায় দেড় লাখ মানুষ প্রাণ হারায়। গড়ে প্রতিদিন ৪০০ ও প্রতি ঘণ্টায় প্রায় ১৭ জনের প্রাণহানি ঘটে দেশটিতে।

৩১ মার্চের পর আর কোনো মদের দোকানের লাইসেন্স নবায়ন না করার নির্দেশ দিয়েছেন আদালত। গত বছরের ১৫ ডিসেম্বরের আগে যাদের লাইসেন্স নেয়া আছে, তাদের মধ্যে তেলেঙ্গানায় ৩০ সেপ্টেম্বর ও অন্ধ্র প্রদেশে মেয়াদ শেষ হবে ৩০ জুনে।

কেএ/এসআইএস/এমএস

Advertisement