দেশজুড়ে

কুমিল্লায় বোমা নিষ্ক্রিয়ের কাজ চলছে

কুমিল্লার কোটবাড়ি সংলগ্ন দক্ষিণ বাগমারায় জঙ্গি আস্তানায় পাওয়া বোমাগুলো নিষ্ক্রিয় করার কাজ শুরু করেছে বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা। শনিবার সকাল ৯টার দিকে এ কাজ শুরু করা হয়। সকাল সাড়ে ৯টা এবং ১০টা ২০মিনিটে ওই স্থানে একাধিক বিকট শব্দ শোনা যায়।

Advertisement

আজও বাড়িটির আশপাশ এলাকায় ১৪৪ ধারা বহাল রয়েছে। দুপুর নাগাদ নিষ্ক্রিয়ের কাজ শেষ হবে বলে জানা গেছে। আর এর মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ‘অপারেশন স্ট্রাইক আউট’ নামের এ অভিযান।

ঘটনাস্থলে রয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি সাখাওয়াত হোসেন।

তিনি সেলফোনে সাংবাদিকদের জানান,  বোমা নিষ্ক্রিয়ের কাজ চলছে, সবগুলি নিষ্ক্রিয় করতে কতো সময় লাগবে তা এখনই বলা যাচ্ছে না।

Advertisement

এরআগে কুমিল্লার জঙ্গি আস্তানায় অভিযান শুক্রবার বিকেলে স্থগিত করা হয়েছিল। অভিযানে ওই বাড়িতে কোনো জঙ্গি পাওয়া যায়নি। তবে দুই জঙ্গির ব্যবহৃত কক্ষে দুটি ৫ কেজি ওজনের বোমা, ৪টি গ্রেনেড এবং ২টি সুইসাইডাল ভেস্ট পাওয়া গেছে।

শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সফিকুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি আরো জানান, চট্টগ্রামে আটক জঙ্গিদের স্বীকারোক্তিতে বলা হয় কুমিল্লা কোটবাড়ির গন্ধমতির দক্ষিণ বাগামারার একটি ৩ তলা ভবনের নিচ তলার একটি কক্ষে ২ জঙ্গি বসবাস করছে। এমন তথ্যের ভিত্তিতে বুধবার বিকেলে পুলিশের এলআইসি টিম বাড়িটি শনাক্ত করে কক্ষে তালা লাগিয়ে দেয়।

বুধবার বিকেল থেকে শুক্রবার সকাল পর্যন্ত পুলিশ ঘেরাও করে রাখে। শুক্রবার সকাল থেকে অভিযান পরিচালনা করে কোনো ব্যক্তির অস্তিত্ব না পেলেও বিস্ফোরক দ্রব্যগুলো পাওয়া যায়।

Advertisement

কামাল উদ্দিন/এফএ/এমএস