খেলাধুলা

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

দুই টেস্ট, দুই ওয়ানডের পর শ্রীলঙ্কা সফরে প্রথমবার টস জিতলো বাংলাদেশ। আর সিরিজের শেষ ওয়ানডেতে টস জিতে প্রথম বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ১০.৩০ মিনিটে।

Advertisement

শুক্রবার বিকেলে বাংলাদেশের অনুশীলনের সময়ও ছিল মেঘের গর্জন। আকাশ কালো করে বৃষ্টি বৃষ্টি ভাব। তবে শেষ পর্যন্ত বৃষ্টি আসেনি। আর আজ (শবিবার) সকাল থেকেই কলম্বোর আকাশ পরিষ্কার। তবে আবহাওয়ার পূর্বাভাষ জানাচ্ছে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনার কথা। সকাল ১১টা থেকে দুপুর দুটা পর্যন্ত নাকি বৃষ্টি হতে পারে। তাই শুরুতে টসের বিষয়ে তেমন গুরুত্ব না দিলেও শেষ পর্যন্ত মাশরাফিও টস জিততে আগ্রহী। আর আজ টস নামক ভাগ্য পরীক্ষায় জয়ের দেখাও পেয়েছে বাংলাদেশ।

এদিকে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া আগের ম্যাচের একাদশ ধরে রেখেছে বাংলাদেশ। আর শ্রীলঙ্কার একাদশে পরিবর্তন একটি। পেসার নুয়ান প্রদিপের বদলে এসেছেন লেগ স্পিনিং অলরাউন্ডার সিকুগে প্রসন্ন।

গত কয়েকদিন গরমের সাথে প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে ক্রিকেটারদের। দুঃখ-যন্ত্রনা, কষ্ট ও প্রতিকুলতা যাকে কোনভাবেই গ্রাস করতে পারে না, সেই টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও গরমে অতিষ্ঠ! মুখ ফুটে বলেই ফেলেছেন, ‘ভাইরে কি অসহ্য গরম! খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকাই দায়। কিছু না করলেও শরীর এমনি এমনি ঘেমে ভরে যায়।’

Advertisement

মাশরাফি আরও কিছু বিষয় তুলে ধরেছেন। গরম ভালো খেলা এবং স্বাভাবিক পারফরমেন্স করতে বাধা হয়ে দাঁড়াতে পারে বা দাঁড়াবে- মুখে এমন কথা না বললেও কিছু আভাস কিন্তু দিয়েছেন। যেমন এই গরমে লম্বা সময় ধরে ফিল্ডিং করাই একটা বড় ঝক্কি। ক্লান্তি বা অবসাদ গ্রাস করতে পারে। পেসারদের একটানা বোলিং করায় ক্লান্তির সঙ্গে অবসাদ নেমে আসতে পারে।

তবে কঠিন সত্য হলো সাফল্যের চূড়ায় উঠতে হলে অনেক কষ্ট করতেই হবে। সব বাধা বিপত্তি এবং প্রতিকুলতাকে জয় করেই পাহাড়ের চূড়ায় পৌঁছাতে হবে।

এমআর/এমএস

Advertisement