খেলাধুলা

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ শুরু সাড়ে দশটায়

ম্যাচ জিতলেই সিরিজ জয়। তবে হারলেও সিরিজ হারতে হবে না। দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় সমতায় শেষ হবে তিন ম্যাচের সিরিজ। এমন সমীকরণ নিয়েই শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। আর সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটায়। শুক্রবার বাংলাদেশের অনুশীলনের সময়ও ছিল মেঘের গর্জন। আকাশ কালো করে বৃষ্টি বৃষ্টি ভাব। তবে শেষ পর্যন্ত বৃষ্টি আসেনি।  আর আজ (শবিবার) সকাল থেকেই কলম্বোর আকাশ পরিষ্কার। তবে আবহাওয়ার পূর্বাভাষ জানাচ্ছে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনার কথা। সকাল ১১টা থেকে দুপুর দুটা পর্যন্ত নাকি বৃষ্টি হতে পারে।

Advertisement

এদিকে গরমের সাথে প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে ক্রিকেটারদের। দুঃখ-যন্ত্রনা, কষ্ট ও প্রতিকুলতা যাকে কোনভাবেই গ্রাস করতে পারে না, সেই টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও গরমে অতিষ্ঠ! মুখ ফুটে বলেই ফেলেছেন, ‘ভাইরে কি অসহ্য গরম! খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকাই দায়। কিছু না করলেও শরীর এমনি এমনি ঘেমে ভরে যায়।’

মাশরাফি আরও কিছু বিষয় তুলে ধরেছেন। গরম ভালো খেলা এবং স্বাভাবিক পারফরমেন্স করতে বাধা হয়ে দাঁড়াতে পারে বা দাঁড়াবে- মুখে এমন কথা না বললেও কিছু আভাস কিন্তু দিয়েছেন। যেমন এই গরমে লম্বা সময় ধরে ফিল্ডিং করাই একটা বড় ঝক্কি। ক্লান্তি বা অবসাদ গ্রাস করতে পারে। পেসারদের একটানা বোলিং করায় ক্লান্তির সঙ্গে অবসাদ নেমে আসতে পারে।

তবে কঠিন সত্য হলো সাফল্যের চূড়ায় উঠতে হলে অনেক কষ্ট করতেই হবে। সব বাধা বিপত্তি এবং প্রতিকুলতাকে জয় করেই পাহাড়ের চূড়ায় পৌঁছাতে হবে। তাই শুরুতে টসের বিষয়ে তেমন গুরুত্ব না দিলেও শেষ পর্যন্ত মাশরাফিও টস জিততে আগ্রহী। তার মানে, এমন প্রচণ্ড গরমে শুরুতে ৫০ ওভার ফিল্ডিং করার ঝুঁকি নিতে চান না টাইগার অধিনায়ক। তার মানে আগামীকাল দিনের ম্যাচে টস জিততে পারলে হয়ত ব্যাটিংই বেছে নেবেন মাশরাফি।

Advertisement

এআরবি/এমআর/এমএস