খেলাধুলা

টস জয়টা খুব গুরুত্বপূর্ণ

নতুন ইতিহাসের হাতছানি। এর জন্য কালকের ম্যাচটায় জয় চাই। জিততে পারলে শুধু শ্রীলঙ্কায়ই না, এটা ওদের বিপক্ষে আমাদের প্রথম সিরিজ জয় হবে। আর এটা খুবই সম্ভব। সে সামর্থ্য আমাদের ছেলেদের রয়েছে। প্রথম টেস্টের পর থেকে বদলে গেছে তাদের শরীরী ভাষা। এরপর থেকে দারুণ গোছানো ক্রিকেট খেলছে মাশরাফিরা। তবে আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। কারণ দ্বিতীয় ম্যাচে ওরা কিন্তু ভালো ব্যাটিং করেছিল। এর মানে সিরিজে সমতা আনতে ওরা মরিয়া হয়ে উঠেছে। আমাদের শুরু থেকেই ওদের বিপক্ষে আক্রমণাত্মক খেলতে হবে।

Advertisement

আমার মনে হয় আগের দুই ম্যাচে যে একাদশ নিয়ে মাঠে নেমেছে শেষ ম্যাচেও একই একদশ নিয়ে মাঠে নামবে। ডাম্বুলার উইকেটের সঙ্গে কলম্বোর উইকেটে তেমন কোন পার্থক্য হয়তো থাকবে না। এর আরও একটা কারণ আছে। দ্বিতীয় ম্যাচে ওরা যেমন উইকেটে খেলেছিল তেমন উইকেটই চাইতে পারে। উইকেট যেমনই হোক, বর্তমান একাদশটি আমার মতে সেরা। প্রত্যেকটা খেলোয়াড়ই ম্যাচ জেতাতে সক্ষম। ওরা যদি ঘাসের উইকেটও করে সেখানে তিনজন পেসার যথেষ্ট। কারণ আমাদের মিরাজ-সাকিব দুইজনই যে কোন উইকেটে ভালো করার ক্ষমতা রাখে।

আমাদের টস জেতা খুব গুরুত্বপূর্ণ। টস জিতে আগে ব্যাটিং করে ভালো একটা টার্গেট দাঁড় করাতে পারলে কাজটা সহজ হয়ে যাবে। তবে এটা আমাদের হাতে নেই, সম্পূর্ণই ভাগ্যের হাতে। আর টস ভাগ্যটা আমাদের ভালো যাচ্ছে না। এখন পর্যন্ত শ্রীলঙ্কায় আমরা কোন ম্যাচে টস জিততে পারিনি।

এ সিরিজে আমরাই পরিষ্কার ফেবারিট। আমরা সেভাবেই শুরু করেছি। দ্বিতীয় ম্যাচে আমাদের বোলিং-ফিল্ডিং একটু নড়বড়ে ছিল। তবে ওদের তরুণ ব্যাটসম্যানদেরও কৃতিত্ব দিতে হবে। কুশল মেন্ডিস ভালো ব্যাটিং করেছিল। কাল (শনিবার) ওরা আগে ব্যাটিং করলে যে করেই হোক রান ২৮০ এর মধ্যে থামাতে হবে। কারণ তিনশর ওপর টার্গেট সবসময়ই চাপের। যদিও আমাদের ব্যাটসম্যানদের সামর্থ্য তিনশ রান চেজ করা। তবে আমি চাইনা কোন চাপে পরুক দল।

Advertisement

প্রথম ম্যাচে আমরা যথেষ্ট আক্রমণাত্মক ছিলাম। সে তুলনায় দ্বিতীয় ম্যাচে একটু ছন্নছাড়া ছিল। কালও আমাদের প্রথম ম্যাচের মতই আক্রমণাত্মক থাকতে হবে। ওই ম্যাচে ফিল্ডিং দারুণ হয়েছিল। ফিল্ডিং সবসময়ই একটা দলকে অনেক এগিয়ে দেয়। মোস্তাফিজ আগের ম্যাচে ওর নিজের মত বোলিং করতে পারে নাই। দুই ওয়ানডেতেই ৬০ এর বেশি রান দিয়েছে। এটা চিন্তার বিষয়। ও কিন্তু আমাদের সেরা বোলার। ওর কোথাও কোন ত্রুটি আছে কিনা জানা দরকার। তবে তাসকিন আগের দিন দারুণ বোলিং করে দারুণ একটা হ্যাটট্রিক তুলে নিয়েছে।

ব্যাটিংটা এ সিরিজে আমাদের ভালোই হচ্ছে। প্রথম টেস্টে একটু নড়বড়ে ছিল এই যা। তামিম দারুণ ছন্দে আছে। প্রথম ওয়ানডেতে সাব্বির-সাকিবও ভালো ব্যাটিং করেছে। তবে আরও ভালো খেলতে হবে। সেটা হলো হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরি বানাতে হবে। উইকেটে টিকতে পারলে শেষ পর্যন্ত খেলে আসতে হবে। সৌম্য-মুশফিকও ফর্মে আছে। একটা ম্যাচ খারাপ যেতেই পারে। কালই হয়তো ওরা জ্বলে উঠবে। সব মিলিয়ে আমার বিশ্বাস, জয় আমাদের পক্ষেই আসবে। সিরিজ জয়ের আনন্দ আমরাই করব।

আরটি/এমআর/পিআর

Advertisement