খেলাধুলা

‘অস্ট্রেলিয়ানরা বন্ধু নয় এ কথা তো বলিনি!’

ধর্মশালা টেস্টের পরই সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সম্পর্কে ভারত অধিনায়ক বিরাট কোহলি মন্তব্য করেছিলেন, ‘অস্ট্রেলিয়ানরা কখনোই বন্ধু হতে পারে না।’ কোহলির এই বক্তব্য সঙ্গে সঙ্গেই ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে। একই সঙ্গে সমালোচনার তীরও ছুটে আসতে শুরু করে ভারতীয় অধিনায়কের দিকে। চারদিক থেকে প্রশ্ন উঠতে শুরু করে ভারত অধিনায়ক এমন কথা বলতে পারেন কি না। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সঙ্গে তার বন্ধুত্ব যে রয়েছে, সেটাও পড়েছে হুমকির মুখে।

Advertisement

এমন পরিস্থিতিতে মুখ না খুলে আর উপায় ছিল না বিরাট কোহলির। তিনি বলছেন, অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সঙ্গে বন্ধুত্ব নয়, এমন কথা তো বলিনি। মিডিয়ায় তার ভুল ব্যাখ্যা করা হয়েছে।

চার ম্যাচের সিরিজ শেষে ধর্মশালায় সাংবাদ সম্মলনে ভারত অধিনায়ক কথাটা বলেছিলেন যে, অস্ট্রেলিয়ানরা আর বন্ধু নন। এ কথার কারণে বিরাটের বিরুদ্ধে ক্ষোভ দানা বাঁধতে শুরু করে। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার থেকে সংবাদ মাধ্যমের আক্রমণের মুখেও পড়তে হয় তাকে। গত বুধবারই অস্ট্রেলিয়া মিডিয়া বিরাটের ক্লাস নিয়ে প্রশ্ন তুলে দেন। এই বক্তব্যকে ইগো, তার বাচ্চাদের মতো ব্যবহারও বলা হয়। তুলনা করা হয় স্মিথের ক্ষমা চাওয়ার সঙ্গেও। বলা হয় স্মিথের মতই বিরাটেরও ক্ষমা চাওয়া উচিত।

এতদিন চুপ করেই ছিলেন বিরাট কোহালি। তাকে নিয়ে নানা মন্তব্য শুনছিলেন চুপচাপ। এ বার টুইটারে মুখ খুললেন তিনি। জানিয়ে দিলেন তার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। তিনি কোনোভাবেই পুরো অস্ট্রেলিয়া দলের কথা বলেননি। বিশেষ কয়েকজনের কথা বলেছেন। সেখানে বিরাট এও লেখেন, তিনি জানেন আইপিএল-এ বেঙ্গালুরু দলে কাদের সঙ্গে খেলতে হবে।

Advertisement

টুইটের মাধ্যমে বিরাট বলেন, ‘সিরিজের শুরুতে আমি যেটা বলেছিলাম সেটা বদলে গিয়েছে। প্রথম টেস্টের আগে যেটা বলেছিলাম, সেটায় আমি ভুল প্রমাণিত হয়েছি। সেই কথা আমার মুখ থেকে আর কেউ শুনবে না।’

সমস্যা বাড়তে থাকে যখন বেঙ্গালুরু টেস্টের শেষে স্মিথের ডিআরএস-এর সিদ্ধান্তের ব্যাপারে ড্রেসিংরুমের সাহায্য চাওয়া নিয়ে মুখ খোলেন বিরাট। পুরো ঘটনায় জড়িয়ে যায় দুই বোর্ড, আইসিসি, এমন কী সংবাদ মাধ্যম। বিরাটকে বিশ্ব ক্রিকেটের ডোনাল্ড ট্রাম্পও বলে অজি সংবাদ মাধ্যম।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সিইও জেমস সাদারল্যান্ড বলেন কোহালি মনে হয় ‘সরি’র বানান জানে না। শেষ টেস্ট পর্যন্ত চলতে থাকে পুরো ঘটনা। মাঠেই রবীন্দ্র জাদেজা ও ম্যাথু ওয়েড জড়িয়ে পড়ে বচসায়। মুরালি বিজয়কে গালি দিয়ে বসেন স্মিথ। সব মিলিয়ে মাঠের বাইরের লড়াইয়ে জমজমাট টেস্টে সিরিজ শেষ হলেও বাকযুদ্ধ থামছে না এখনও।

আইএইচএস/এমএস

Advertisement