প্রবাস

আমিরাত কবিতা মঞ্চের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

সংযুক্ত আরব আমিরাত কবিতা মঞ্চের উদ্যোগে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আবুধাবিতে ‘মুক্তি সংগ্রামের কবিতা ও মুক্তিযোদ্ধাদের গল্প’ এ শীর্ষক আলোচনা সভা এবং স্বরচিত কবিতা পাঠ অনুষ্ঠিত হয়।

Advertisement

কবি মোহাম্মদ শাওয়ার হোসেন বুকলের সঞ্চালনায় আমিরাত কবিতা মঞ্চের সভাপতি কবি ও কলামিস্ট মোহাম্মদ মুসার সভাপতিত্বে মঙ্গলবার (২৮ মার্চ) আবুধাবিস্থ তৌহিদ রেস্টেুরেন্ট হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আবুধাবি শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক আব্দুর রহিম।

অনুষ্ঠান উদ্বোধন করেন সাহিত্যানুরাগী, কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ বসির ভুঁইয়া। অনুষ্ঠানের একপর্যায়ে অতিথিকে ফুল দিয়ে মঞ্চে স্বাগত জানান  ও স্বাগত বক্তব্য রাখেন আমিরাত কবিতা মঞ্চ ও আমিরাত দৈনিক যুগান্তর স্বজন সমাবেশের সাধারণ সম্পাদক ও আমিরাত কবি নজরুল সাহিত্য পরিষদের সভাপতি, কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্না।

শুভেচ্ছা বক্তব্য রাখেন আমিরাত কবিতা মঞ্চ ও দৈনিক যুগান্তর স্বজন সমাবেশের সহ-সভাপতি কবি ও সাংবাদিক ওবাইদুল হক। এতে প্রধান বক্তা ছিলেন আবুধাবিস্থ শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যাপক এস এম আবু তাহের।

Advertisement

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই সমিতির পৃষ্ঠপোষক জাফর উল্লাহ্, সাহিত্যানুরাগী মোহাম্মদ সরওয়ার উদ্দিন, কবি ও সাহিত্যিক ডা. শেখ শামসুর রাহমান, কবি নুরুল আমিন, আমিরাত কবিতা মঞ্চের উপদেষ্টা কবি ও আবৃত্তিকার মোহাম্মদ মনসুর আলী, মঞ্চের উপদেষ্টা কবি জানে আলম জাহাঙ্গীর, কবি মোহাম্মদ আলী মীর্জা, মঞ্চের উপদেষ্টা এমএ খায়ের নিজামী।

এতে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন দেশি বয়েজ সাধারণ সম্পাদক অভিনয় শিল্পী আমির মোহাম্মদ, জাফর উদ্দিন ভুঁইয়া, সাংবাদিক সঞ্জিত কুমার, কবি শাখাওয়াত হোসেন বকুল, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ বদরুর জ্জামান, বোরহান, আনিস রহমান, শামিম, সাজু, জায়েদ, রিপন, শাহজালাল প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি ও সাংবাদিক সঞ্জিত কুমার, কবি জানে আলম জাহাঙ্গীর, কবি আবৃত্তিকার মোহাম্মদ মনসুর আলী, কবি মোহাম্মদ সাখায়াত হোসেন বকুল, কবি মোহাম্মদ মনির উদ্দিন ও কবি ওবাদুল হক।

অনুষ্ঠানের পরে আমিরাত জাতীয় কবিতা মঞ্চের উপদেষ্টা কবি নুরুল আমিনকে বিদায়ী সংবর্ধনা ও সম্মাননা স্মারক দেয়া হয়। বিপুলসংখ্যক প্রবাসীর উপস্থিতিতে এই অনুষ্ঠান পরিণত হয় স্থানীয় বাঙালিদের এক মিলনমেলায়।

Advertisement

অনুষ্ঠান শেষে দীর্ঘক্ষণ অসংখ্য প্রবাসী কবি, লেখক, সাহিত্যিকদের সঙ্গে আন্তরিক শুভেচ্ছা বিনিময় করেন বিশিষ্ট লেখক, সাহিত্যিক মোহাম্মদ নুরুল আমিন।

বিএ