জাতীয়

জঙ্গি দমনে আইন-শৃংখলা বাহিনীর প্রশংসায় বার্নিকাট

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের আইন-শৃংখলা বাহিনীর ভূমিকার ভুয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেনস ব্লুম বার্নিকাট। একই সঙ্গে সরকারকে জঙ্গিবাদ দমনে আরও সতর্ক ও কৌশলী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর বনানীতে এফএম রেডিও স্টেশন রেডিও টুডে পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

বার্নিকাট বলেন, জঙ্গিবাদের কারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মতো অনেক দেশের গনতন্ত্র এখন আক্রান্ত। যারা এই কাজগুলো করছে, তারা ভয় দেখানোর করছে। তারা ধর্ম মানুষ কিছুই মানে না, তারা শুধু ভয় দেখাতে চায়।

তিনি আরও বলেন, গত দুই সপ্তাহে আমরা যা দেখছি, আইন-শৃখলা বাহিনী খুব ভালভাবে প্রতিরোধ করতে পেরেছে। তবে সরকারকে দুর্বল ও ঝুঁকিপূর্ণ জায়গাগুলো খুঁজে বের করতে হবে। বিশেষত ছাত্ররা যাতে এ ধরনের কাজে জড়াতে না পারে সেদিকে বেশি নজর দিতে হবে।

Advertisement

এ সময় তিনি সিলেটের শিববাড়িতে অপারেশন টোয়াইলাইট চালানোর সময় নিরাপত্তা বাহিনীর হতাহত কর্মকর্তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, এই ধরনের ঘটনা খুবই দুঃখজনক।

একান্ত আলাপচারিতায় বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র ও মিষ্টি খুব প্রিয় বলেও জানান বার্নিকাট। প্রায় দেড় ঘণ্টার এ পরিদর্শনে বার্নিকাটকে রেডিও টুডে’র পরিবারের পক্ষ থেকে একটি জামদানি শাড়ি উপহার দেয়া হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রেডিও টুডে জানায়, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তাকে ফুল দিয়ে স্বাগত জানান রেডিও টুডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল হক। সেখানে তিনি রেডিও টুডের সাংবাদিক, আরজে, প্রযোজক ও কলাকুশলিসহ অন্যান্যদের সঙ্গে পরিচিত হন। পরে রেডিও টুডের স্টুডিওতে প্রায় ৪০ মিনিট দীর্ঘ একটি বিশেষ রেডিও শো’তে অংশ নেন।

‘টক টু হার এক্সেলেন্সি মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট’ নামের ওই শো’তে তার কূটনৈতিক জীবন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক, বাংলাদেশের সংস্কৃতি-ঐতিহ্য ও বিভিন্ন সাম্প্রতিক ইস্যুতে কথা বলেন তিনি।

Advertisement

জেপি/এএইচ/জেআইএম