জাতীয়

চুরি ঠেকাতে লোডারদের পকেটবিহীন প্যান্ট-শার্ট

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চুরি ঠেকাতে কর্তব্যরত গ্রাউন্ড হ্যান্ডলিং লোডারদের (কুলি) পকেটবিহীন প্যান্ট-শার্ট পরিধানে বাধ্যবাধকতা আসছে। এছাড়া মোবাইল ব্যবহারের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ হচ্ছে।

Advertisement

গত ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত ছিলের এমন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, সভায় লোডারদের পকেটবিহীন শার্ট-প্যান্ট প্রদানের সিদ্ধান্ত হয়েছে। এছাড়া তারা যেন বিমানবন্দরের ভেতর কোনোভাবেই মোবাইল ফোন ব্যবহার করতে না পারেন, তা-ও নিশ্চিত করতে বিমান কর্তৃপক্ষ ও সিভিল অ্যাভিয়েশন অথরিটিকে বলা হয়েছে।

তিনি আরো বলেন, লোডারদের চুরি ঠেকাতে হ্যান্ডলিং কার্যক্রম মনিটর করতে ওয়াইফাই ক্যামেরা স্থাপনেরও সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

বিমানবন্দর সূত্র জানায়, বিমানে লাগেজ লোডিং-আনলোডিং করার সময় প্রায়ই মালামাল চুরির ঘটনা ঘটে। এমনকি লাগেজ কেটে ফেলা হয় অনেক সময়। লাগেজ গায়েব হয়ে যাওয়ার ঘটনাও ঘটে। এ ধরনের ফৌজদারি অপরাধের সঙ্গে বিমানের লোডাররা সরাসরি জড়িত বলে বিমানবন্দর সূত্রগুলোর ভাষ্য।

এসব অনিয়মের বিষয়ে বিভিন্ন সময় অভিযোগ এমনকি ফৌজদারি মামলাও হয়েছে।

জানা গেছে, লোডাররা বর্তমানে পকেটযুক্ত নিজস্ব পোশাক পরিধান করে দায়িত্ব পালন করেন। কর্মরত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ হলেও প্রকাশ্যেই তারা তা ব্যবহার করেন।

লোডারদের জন্য আলাদা পকেটবিহীন শার্ট-প্যান্ট সরবরাহ করবে সরকার। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব বিমানবন্দরের ক্ষেত্রেই এটি প্রযোজ্য হবে।

Advertisement

এমএ/এমএআর/জেআইএম