খেলাধুলা

স্কুল ক্রিকেটে হাবিবুরের ২৭৫ রানের অবিশ্বাস্য ইনিংস

জাতীয় দলের সাফল্য যখন সারা দেশকে আনন্দে উদ্বেলিত করে তুলছে, তখন পিছিয়ে থাকছে না বয়সভিত্তিক থেকে স্কুল ক্রিকেটও। মাঝেমধ্যেই আমরা ভারতীয় ক্রিকেটে দেখতে পাই, স্কুল ক্রিকেটে বড় বড় রানের স্কোর গড়ে সবাইকে বিস্মিত করে দিচ্ছে সে দেশের ক্ষুদে ক্রিকেটাররা। এসব ক্ষেত্রে যে বাংলাদেশও পিছিয়ে নেই, তা দেখিয়ে দিচ্ছে এ দেশের ক্ষুদে ক্রিকেটাররা। স্কুল ক্রিকেটেই গড়ছে তারা রেকর্ডের পর রেকর্ড। খেলছে অবিশ্বাস্য সব ইনিংস।

Advertisement

চলমান প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেট চ্যাম্পিয়নশিপে আজ তেমনই এক অবিশ্বাস্য ইনিংস খেলেছে ক্ষুদে ক্রিকেটার হাবিবুর রহমান। ঢাকা মেট্রোর শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণিতে পড়ুয়া এই ক্ষুদে ক্রিকেটার একাই খেলেছে ২৭৫ রানের অবিশ্বাস্য ইনিংস। কোনো লঙ্গার ভার্সনের ম্যাচ নয়, ৫০ ওভারের ম্যাচে। তাও ৪৫ ওভারের মধ্যে।

শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের এই ক্ষুদে ক্রিকেটার ব্যাট হাতে ইনিংস ওপেন করতে নেমেছিল। বৃহস্পতিবার রাজধানীর সিটি ক্লাব গ্রাউন্ডে টস হেরে প্রথম ব্যাটিংয়ে নেমে হাবিবুরের ব্যাটে চেপে রহমতউল্লাহ মডেল হাই স্কুলের বিপক্ষে ৪৫ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ৫৩২ রানের বিশাল স্কোর গড়ে তোলে শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। জবাবে ব্যাট করতে নেমে রহমতউল্লাহ মডেল হাই স্কুল অলআউট হয়ে যায় মাত্র ১০৫ রানে। ফলে ৪২৭ রানের বিশাল জয় পেয়েছে হাবিবুর রহমানের স্কুল।

বৃহস্পতিবার রাজধানীর সিটি ক্লাব গ্রাউন্ডে শুরু থেকেই প্রতিপক্ষ বোলারদের উপর চড়াও হয় হাবিবুর রহমান। নাহিদ আলমের সঙ্গে ইনিংস ওপেন করতে নেমে মাত্র ১৯.৩ ওভারে ২৫৯ রানের রেকর্ড জুটি গড়ে তোলে এই ক্ষুদে ক্রিকেটার। ২০ রানে নাহিদের বিদায়ের পর, অধিনায়ক হাসিবুল হাসানের সঙ্গে হাবিবুর গড়ে ৯৪ রানের জুটি।

Advertisement

৪৩ রান আসে হাসিবুলের ব্যাট থেকে। ক্রিজের অন্যপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরিও তুলে নেয় হাবিবুর রহমান। শেষ পর্যন্ত ১১০ বল খেলে ২৭৫ রানের অবিশ্বাস্য ইনিংসটি খেলে হাবিবুর। ৩২টি বাউন্ডারির সঙ্গে তার ইনিংসটি সাজানো ছিল ২২ ছক্কায়।

তবে, হাবিবুরের ২৭৫ রানের এই ইনিংসটি কিন্তু স্কুল ক্রিকেটে রেকর্ড নয়। দুই বছর আগে স্কুল ক্রিকেটেই লালমনিরহাটের মাহফুজুর রহমান লিপু খেলেছিল ৩০০ রানের ইনিংস। বিসিবির গেম ডেভেলপমেন্টের সহকারী ম্যানেজার বুলবুল জাগো নিউজকে জানিয়েছেন এ তথ্য। তিনি আরও জানান, লিপু এখন বিসিবির অনুর্ধ্ব-১৮ দলের সদস্য। তবে বুলবুল জানিয়েছেন, হাবিবুর রহমানের স্কুলের গড়া ৫৩২ রানের ইনিংস কিংবা তাদের ৪২৭ রানের বিশাল জয়টি সম্ভবত স্কুল ক্রিকেটে রেকর্ড।

আইএইচএস/এনইউ/জেআইএম

Advertisement