জাতীয়

ক্ষতিপূরণ পাচ্ছেন গ্রিসে গুলিবিদ্ধ বাংলাদেশি শ্রমিকরা

গ্রিসে একটি স্ট্রবেরি খামারে বকেয়া বেতন চাইতে গিয়ে বাংলাদেশি যে শ্রমিকেরা গুলিবিদ্ধ হয়েছিলেন, তারা এবার ক্ষতিপূরণ পেতে যাচ্ছেন। ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসের মামলায় জয়ী হয়েছেন ওই বাংলাদেশি শ্রমিকেরা।

Advertisement

বাংলাদেশি ৪২ জন শ্রমিকের পক্ষে রায় দিয়ে প্রত্যেককে ১২ হাজার ইউরো থেকে ১৪ হাজার ইউরো পর্যন্ত ক্ষতিপূরণ দেয়ার জন্য গ্রিক সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত। আদালত এক রায়ে বলেছেন, মানবপাচারের মতো ঘটনা মোকাবেলায় এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তি অধিকার সুরক্ষায় কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে।

২০১৩ সালের এপ্রিল মাসে গ্রিসের পেলোপন্নেসিয়ান গ্রামের এক স্ট্রবেরি খামারের শ্রমিকরা তাদের ছয় মাসের বকেয়া বেতনের দাবি জানাতে গেলে সেখানকার একজন সুপারভাইজার তাদের ওপর গুলি চালান। ওই ঘটনায় ২০ জনেরও বেশি বাংলাদেশি শ্রমিক আহত হন।

এরপর খামার মালিক ও সংশ্লিষ্ট সুপারভাইজারকেও গ্রেফতার করা হয়। পরবর্তীতে ওই ঘটনায় দায়ের হওয়া মামলায় গ্রিসের আদালত খামার মালিক ও সুপারভাইজারকে নির্দোষ বলে রায় দেন।

Advertisement

এছাড়া গ্রিসের ওই আদালত ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পাওনা বেতন পরিশোধ বা কোনো ক্ষতিপূরণও দেয়নি। সে কারণেই এরপর মানবাধিকার লঙ্ঘন ও ক্ষতিপূরণের আশায় দেশটির সরকারের বিরুদ্ধে ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসে মামলা করে শ্রমিকেরা। বিবিসি বাংলা।

এসআইএস/জেআইএম