ক্যাম্পাস

রাবিতে ‘শওকত ওসমান জন্মশতবর্ষ স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত

সব্যসাচী লেখক শওকত ওসমানের জন্মের শতবর্ষপূর্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘শওকত ওসমান জন্মশতবর্ষ স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের ১৫০ নম্বর কক্ষে এ বক্তৃতার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা গবেষণা সংসদ।

এতে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক। অধ্যাপক সৈয়দ আজিজুল হক তার বক্তৃতায় শওকত ওসমানের উপন্যাসে উপনিবেশবাদ-বিরোধী রাজনৈতিক চেতনার বিভিন্ন দিক তুলে ধরেন।

অধ্যাপক আজিজুল হক বলেন, বাল্য ও কৈশোর থেকে আমৃত্যু স্মৃতিধর ও অসাধারণ প্রতিভাবান এই মানুষটির মধ্যে সৃজনশীলতা ও মননশীলতার ঘটেছে অপূর্ব সমন্বয়।

Advertisement

তিনি আরও বলেন, উপনিবেশবাদ হোক কিংবা আধা উপনিবেশবাদ-সবই শোষণের শৃঙ্খল। শওকত ওসমান আমৃত্যু শোষক ও শোষণের বিপক্ষে এবং শোষিত নিম্নবর্গের পক্ষে এক প্রতিবাদী সৃজনশীল ব্যক্তিত্ব।

অধ্যাপক আজিজুল হক এ সময় শওকত ওসমানের ১২টি উপন্যাসের ওপর আলোচনা করেন। উপন্যাসগুলোতে শওকত ওসমানের উপনিবেশবাদ-বিরোধী সোচ্চার অবস্থানের ওপর আলোকপাত করেন।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গৌতম গোস্বামীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য দেন, বাংলা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি পি এম সফিকুল ইসলাম ও ধন্যবাদজ্ঞাপন করেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলা গবেষণা সংসদের সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন। এ সময় শওকত ওসমানের ছেলে অধ্যাপক বুলবুল ওসমান উপস্থিত ছিলেন।

Advertisement

রাশেদ রিন্টু/এএম/আরআইপি