আইন-আদালত

এফবিসিসিআই নির্বাচন নিয়ে আপিল খারিজ

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

Advertisement

একই সঙ্গে, ময়মনসিংহের চেম্বার অব কমার্সকে ৩০ মে’র মধ্যে এফবিসিসিআইয়ের অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। সঙ্গে সঙ্গে নির্বাচনের ঘোষিত তফসিল অনুয়ায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানান আদালত।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে এফবিসিসিআই’র পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

Advertisement

গত ২৩ মার্চ এফবিসিসিআইয়ের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন। একইসঙ্গে এই সময়ে এফবিসিসিআই নির্বাচনী কার্যক্রম চালাতে পারবে বলেও আদেশে বলেন।

গত ২২ মার্চ এফবিসিসিআইয়ের নির্বাচন ২ মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ। পরে ওই আদেশের বিরুদ্ধে আবেদন করেন এফবিসিসিআই কর্তৃপক্ষ। একইসঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয়।

এফএইচ/এআরএস/পিআর

Advertisement