দেশজুড়ে

ডাস্টবিনে পাওয়া সেই নবজাতক পেল স্থায়ী ঠিকানা

অকুশের প্রথম প্রহরে ডাস্টবিন থেকে উদ্ধারকৃত নবজাতক ‘একুশ’ পেয়েছে স্থায়ী ঠিকানা। নিজের জিম্মায় পেয়েছেন শাকিলা আক্তার নামে এক নারী। একটি সন্তানের জন্য ১৯ বছর ধরে অপেক্ষা করছিলেন তিনি। তার স্বামী মো. জাকের ইসলাম পেশায় চিকিৎসক।

Advertisement

আদালতের আদেশে শিশুটির জন্মের ৩৭ দিন গতকাল বুধবার তারা শিশুটিকে তাদের জিম্মায় পেলেন।

নবজাতক একুশকে শাকিলা দম্পতির জিম্মায় দেয়ার আদেশ দেন প্রথম অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ জান্নাতুল ফেরদৌস।

গত ২০ ফেব্রুয়ারি রাত ১০টায় চট্টগ্রাম নগরের কর্নেলহাট এলাকায় শিশুটিকে একটি ডাস্টবিনে পাওয়া যায়। উদ্ধারের পর শিশুটিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্যাকেন্দ্রে রাখা হয়। একুশের প্রথম প্রহরের কিছুক্ষণ আগে শিশুটিকে উদ্ধার করার কারণে তার নাম রাখা হয় ‘একুশ’।

Advertisement

শিশুটির লালন-পালনে আদালত কয়েকটি শর্ত দিয়েছেন, তা হলো-যারা শিশুটিকে পেয়েছেন, আদালত তাদের আগামী ৫ এপ্রিলের মধ্যে শিশুটির নামে ১০ লাখ টাকার শিক্ষাবিমা করার নির্দেশ দিয়েছেন। শিক্ষাবিমার কাগজ আদালতে দাখিলের পর তারা প্রকাশ্য আদালত থেকে শিশুটিকে জিম্মায় নিতে পারবেন। এছাড়া শিশুটির প্রকৃত মা-বাবার সন্ধান পাওয়া গেলে এবং তারা নিতে চাইলে প্রমাণ সাপেক্ষে (ডিএনএ পরীক্ষা-নিরীক্ষা) শিশুটিকে ফেরত দিতে হবে।শিশুটির স্বার্থের পরিপন্থী কোনো কাজ করা যাবে না। করলে জিম্মানামা বাতিল করা হবে।

আদালত সূত্রে জানা যায়, শিশুটিকে সন্তান হিসেবে লালন-পালন করতে ১৬ জন নারী আবেদন করেছিলেন। এর মধ্যে ১২ জনের আবেদনের ওপর গত মঙ্গলবার শুনানি হয়। এই ১২ জনের মধ্যে ১১ জনই নিঃসন্তান। আবেদনকারীদের কাগজপত্র, প্রত্যেক আবেদনকারী ও তার স্বামীর পেশা, বিয়ের সময়কালকে মানদণ্ড ধরে শিশুটির সার্বিক মঙ্গল বিবেচনা করে শাকিলা-জাকের দম্পতির জিম্মায় তাকে দেয়া হয়েছে।

জেডএ/পিআর

Advertisement