খেলাধুলা

বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ব্রাজিল

সবার আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো নেইমারের ব্রাজিল। বুধবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে প্যারাগুয়েকে ৩-০ গোলে হারায় নেইমার- মার্সেলোরা। আর এ জয়ে বিশ্বকাপের সবগুলো আসরে অংশ নেওয়ার কৃতিত্ব ধরে রাখলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

Advertisement

তিতের অধীনে দুর্দান্ত খেলা ব্রাজিল ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে। ম্যাচের ৬ মিনিটে গোলেরও সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। তবে নেইমারের ফ্রি কিকে আগের ম্যাচে হ্যাটট্রিক করা পাওলিনিয়োর হেড ক্রসবারের উপর দিয়ে গেলে হতাশ হয় স্বাগতিকরা।

ম্যাচের ১৩ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় সফরকারী প্যারাগুয়ে। তবে ব্রাজিল গোলরক্ষককে একা পেয়েও বল জালে জরাতে ব্যর্থ হন গঞ্জালেজ। ম্যাচের ৩৪ মিনিটে ব্রাজিলকে লিড এনে দেন লিভারপুল তারকা কৌতিনিয়ো। পাওলিনিয়োর সঙ্গে বল দেওয়া নেওয়া করে দূরপাল্লার শটে বল জালে জড়ান এই ফরোয়ার্ড।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৩ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। তা থেকে গোলের সুযোগ নষ্ট করেন নেইমার। তবে ম্যাচের ৬৪ মিনিটে গোল করে পেনাল্টি মিসের প্রায়শ্চিত্ব করেন নেইমার। দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান বার্সার এই তারকা। ৭২ মিনিটে আবারো বল জালে জড়ান নেইমার। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়।

Advertisement

খেলার ৮৬ মিনিটে প্যারাগুয়ের কফিনে শেষ পেরেক ঠুকে দেন মার্সেলো। কৌতিনিয়োর বাড়ানো বলে পাওলিনিয়োর ফ্লিকে ডি-বক্সের ভেতরে বল পেয়ে গোলরক্ষকের উপর দিয়ে চিপে গোল করেন রিয়ালের এই তারকা। বাকি সময় আর গোল না হলে ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে নেইমাররা। এ জয়ে ১৪ ম্যাচে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট হলো ৩৩।

এদিকে দিনের অপর ম্যাচে ইকুয়েডরকে ২-০ গোলে হারিয়ে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে উঠে এসেছে কলম্বিয়া। আর চিলি ৩-১ গোলে হারিয়েছে ভেনেজুয়েলাকে।

এমআর/আরআইপি

Advertisement