অর্থনীতি

একনেকে ১২ প্রকল্পের অনুমোদন

ঢাকা জোনের ছয়টি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত করাসহ ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

Advertisement

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্বে করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন।

Advertisement

তিনি জানান, ১২ প্রকল্প বাস্তবায়নে মোট ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকার ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ২৮০ কোটি ৬৪ লাখ টাকা দেয়া হবে। আর ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় হবে ৩ হাজার ৬৩১ কোটি ৩৪ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে আছে- তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতীকরণ প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪৬ কোটি ১৭ লাখ টাকা। ৭২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্পও অনুমোদন পেয়েছে। ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প, ব্যয় মোট ৫৯১ কোটি ৭৫ লাখ টাকা।

৭৫ কোটি টাকা ব্যয়ে নড়াইল-কালিয়া জেলা মহাসড়কে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প, ২৫৫ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে সাভারের হেমায়েতপুর-সিঙ্গাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক যথাযথভাবে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ১৪৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স প্রকল্প, ৮৯৮ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প’ অনুমোদন দেয়া হয়েছে।

আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস ও ফিশারিজের গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধি প্রকল্পেরও অনুমোদন দিয়েছে একনেক সভা। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি ১০ লাখ টাকা।

Advertisement

নির্মল বায়ু ও টেকসই পরিবেশ প্রকল্পে ৮০২ কোটি ৫২ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।  ৪৮২ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ প্রকল্প এবং ২ হাজার ২৭২ কোটি ৪ লাখ টাকায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প পাস হয়েছে।

এমএ/এমএমএ/এএইচ/পিআর