জাতীয়

কেন্দ্রীয় ব্যাংকে আগুন : গাফিলতির বিষয়ে তদন্ত করছে ফায়ার সার্ভিস

অগ্নিকাণ্ডের পেছনে কোনো না কোনো ভুল থাকে। বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের আগুন লাগার পেছনে তেমনি কোনো ভুল বা গাফিলতি ছিল কিনা তা তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের তদন্ত কমিটির প্রধান ঢাকা বিভাগের ডেপুটি ডিরেক্টর সমরেন্দ্রনাথ বিশ্বাস।

Advertisement

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের আগুনে ঘটনাস্থল পরিদর্শন ও ব্যাংকের কর্মীদের জিজ্ঞাসাবাদ করতে গিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, আমরা এসেছি সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের জবানবন্দি নিতে। আজ (মঙ্গলবার) সন্ধ্যা ৭টা পর্যন্ত যতজনকে জিজ্ঞাসাবাদ করা যায় ততজনকে জিজ্ঞাসাবাদ করব। বাকিদের আগামীকাল (বুধবার) জিজ্ঞাসাবাদ করা হবে।

তিনি বলেন, বিষয়টি সঠিকভাবে জানার জন্য এ জিজ্ঞাসাবাদ। আমরা অনেক কাজ এগিয়ে নিয়েছি। আশা করছি নির্ধারিত পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারব।

Advertisement

তদন্ত কমিটির প্রধান বলেন, আমাদের মহাপরিচালক যে পাঁচ কার্যদিবস নির্ধারণ করেছেন আজ (মঙ্গলবার) তার দ্বিতীয় দিন। অফিশিয়ালি যেসব কাগজপত্র চাওয়ার তা ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে চেয়েছি। কিছু তথ্য দিয়েছেন। তবে ব্যাংকের সিসিটিভির ভিডিও ফুটেজ দেখানোর জন্য লিখিতভাবে জানিয়েছি। এখনও পাইনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটির কাজ তারা করছে আমাদের কাজ আমরা করছি। আমাদের প্রধান কাজ হচ্ছে আগুন কীভাবে লাগলো তা খুঁজে বের করা। এদের (বাংলাদেশ ব্যাংক) কোনো গাফিলতি ছিল কিনা তা তদন্ত করছি।

সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, যদি কারও দুর্বলতা বা অনিয়ম থাকে সেটাও তুলে ধরা হবে। তবে এটাকে নাশকতা হিসেবে দেখা হচ্ছে না। কারণ নাশকতার বেশকিছু লক্ষণ থাকে তা এখানে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ ব্যাংকের ৩০তলা ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

Advertisement

এসআই/আরএস/পিআর