অর্থনীতি

ব্যাংকের দাপটে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা দুই কার্যদিবসে মূল্য সূচক পতনের পর মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে। একই অবস্থা বিরাজ করছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

Advertisement

এদিন লেনদেন হওয়া অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর হারালেও ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর প্রভাবে দিন শেষে মূল্য সূচক ঊর্ধ্বমুখী থেকে গেছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৮টি ব্যাংকের মধ্যে ২৪টির দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষে থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ব্যাংকিং খাতের সাতটি কোম্পানি।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৯৩ লাখ টাকা। সোমবার লেনদেন হয় ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ ১১৮ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন বেড়েছে।

Advertisement

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২০টি বা ৩৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে।

অপরদিকে দাম কমেছে ১৭১টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের। আর ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানিটির ৬১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের ৪৩ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক।

Advertisement

লেনদেনে এরপরই রয়েছে বেক্সিমকো, আরএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মা, আইসিবি, ব্র্যাক ব্যাংক, ইসলামী ফিন্যান্স এবং ডেল্টা-ব্র্যাক হাউজিং ফিন্যান্স কর্পোরেশন লিমিটেড (ডিবিএইচ)।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৮৩ পয়েন্টে। বাজারটিতে ৬৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া ২৫১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এমএএস/এমএমএ/এমএআর/আরআইপি